ঢাকা, মঙ্গলবার, ১২ আষাঢ় ১৪২৬, ২৫ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

সখি ভ্যালেন্টাইন কারে কয় (ভিডিও)

অগাস্টিন সুজন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০২-১৪ ১১:৩৯:৩৮ এএম     ||     আপডেট: ২০১৮-০২-১৪ ৬:০৬:১৪ পিএম
Walton AC 10% Discount

অগাস্টিন সুজন : ফাগুন উৎসবের একদিন পরেই আজ পালিত হচ্ছে ভ‌্যালেন্টাইন ডে। যা বিশ্ব ভালোবাসা দিবস নামেও পরিচিত। বাঙালির বসন্ত দিনের সঙ্গে ভ‌্যালেন্টাইন ডে মিলে যোগ করেছে বাড়তি মাত্রা। চারিদিকে তাই আজ উৎসবের আমেজ।

বিভিন্ন তথ্য অনুযায়ী, সেইন্ট ভ‌্যালেন্টাইন ছিলেন তৃতীয় শতাব্দির একজন ইতালিয় ধর্মযাজক। ওই সময় রোমান সম্রাট ক্লডিয়াস-২ সেনাবাহিনীতে লোকবল বাড়ানোর জন্য ঘোষণা দেন যে কোনো যুবক আর বিয়ে করতে পারবে না। কিন্তু সেইন্ট ভ্যালেন্টাইন গোপনে যুবকদের বিয়ে দিতে থাকেন। একসময় তিনি ধরা পড়ে যান। তাকে কারাগারে পাঠানো হয়। কথিত আছে, কারাগারে থাকাকালে ভ‌্যালেন্টাইন বিচারকের অন্ধ মেয়ের দৃষ্টিশক্তি ফিরিয়ে দেন। এর কিছুদিন পর ১৪ ফেব্রুয়ারি সম্রাটের নির্দেশে ভ্যালেন্টাইনের শিরশ্ছেদ করা হয়। ওই দিন তিনি মেয়েটিকে একটি চিঠি লেখেন। চিঠির নিচে লেখা ছিল ‘ইতি, তোমারই ভ্যালেন্টাইন’। সেইন্ট ভ্যালেন্টাইনকে ঘিরেই পরবর্তীতে ভালোবাসা দিবস পালন ব্যাপক জনপ্রিয়তা পায়।

চতুর্দশ শতকে ভালোবাসা দিবসকে ইউরোপে পরিচিত করে তোলেন ইংরেজি সাহিত্যের জনক জিওফ্রে চসার। পরে এর ব্যাপ্তি ইউরোপের বিভিন্ন দেশ ও যুক্তরাষ্ট্র ছেড়ে পৌঁছায় চীন, জাপান, ভারত ও বাংলাদেশের মতো এশিয়ার বিভিন্ন দেশেও। বাংলাদেশে বর্তমানে ব্যাপকভাবে আয়োজনে দিবসটি পালিত হয়।

সাহিত্য ও শিল্পের বিভিন্ন শাখায় ভ্যালেন্টাইন ডে বা ভালোবাসা দিবস স্থান করে নিয়েছে। দিনটি ঘিরে লেখা হয়েছে গান ও কবিতা। ভালোবাসা দিবস নিয়ে চমৎকার একটি গান লিখেছেন প্রথিতযশা কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। যার শিরোনাম ‘সখি ভ্যালেন্টাইন কারে কয়’।

এই গানের মাধ্যমে ভালোবাসা দিবসকে ঘিরে এক নিঃসঙ্গ নারীর হৃদয়ের আবেগ ফুটে উঠেছে। যিনি তার সখিকে ব্যাকুল হয়ে ভ্যালেন্টাইন দিবস নিয়ে প্রশ্ন করছেন। প্রেমিক যুগলদের ভালোবাসা দেখে তিনি এই বলে আক্ষেপ করছেন যে তার ক্ষেত্রেও কবে এমন ঘটবে। গানটির শেষ অন্তরাতে তিনি এই বলে আশাবাদ ব্যক্ত করছেন যে তার জীবনেও খুব শিগগিরই ভালোবাসার রঙিন দিন আসবে। সেদিন তিনি প্রেমিককে নিয়ে নতুন ভ্যালেন্টাইন উৎযাপন করবেন। প্রেমিককে তিনি আপন করে নেবেন। তাকে কখনো ভুলে যেতে দেবেন না।

‘সখি ভ্যালেন্টাইন কারে কয়’ শিরোনামের এই গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com -এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে ভিডিও আকারে ইউটিউবেও ছাড়া হয়েছে।

রোমান্টিক ঘরানার গানটির সুর করেছেন ইমন সাহা। কণ্ঠ দিয়েছেন ক্লোজআপ ওয়ান শিল্পী রন্টি দাস।

উল্লেখ্য, শ্রোতাদের জন্য মাহবুবুল এ খালিদের লেখা গান রিংটোন ও ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহারেরও সুযোগ রয়েছে। গানগুলোর অডিও, ভিডিও, মিউজিক ট্র্যাক ও রিংটোন পাওয়া যাবে খালিদসংগীত ডটকম নামের ওয়েবসাইটে।

‘সখি ভ্যালেন্টাইন কারে কয়’ গানের ইউটিউব লিংক

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৮/সুজন

Walton AC
     
Walton AC
Marcel Fridge