ঢাকা, শনিবার, ১২ ফাল্গুন ১৪২৪, ২৪ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

পদ্মার জেলেদের তুলে নিয়ে নির্যাতন করছে বিএসএফ

তানজিমুল হক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০২-১৪ ১১:৪০:৪৫ এএম     ||     আপডেট: ২০১৮-০২-১৪ ১:৫৫:০৪ পিএম

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : পদ্মার জেলেদের তুলে নিয়েও নির্যাতন করছে বিএসএফ (ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী)।

পদ্মা নদীর সীমান্ত এলাকায় প্রায়ই বিএসএফ টহল দল এই অকাণ্ড ঘটাচ্ছে বলে অভিযোগ রয়েছে।

সম্প্রতি রাজশাহীর গোদাগাড়ীর খরচাকা সীমান্তে পদ্মায় মাছ ধরার সময় দুই বাংলাদেশি জেলেকে তুলে নিয়ে  রাতভর নির্যাতন করে পরদিন ভোরে মৃতপ্রায় অবস্থায় সীমান্তের এপারে পাঠিয়ে দেয়। এই দুই জেলে এখন রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ৩১ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন।

নির্যাতনের শিকার হওয়া মিজানুর রহমান ওরফে মিজান (২৭) ও নিশান আলী (২৪) নামের এই দুই জেলে গোদাগাড়ীর দেওপাড়া ইউনিয়নের বিয়ানাবোনা-খড়বোনা গ্রামের বাসিন্দা।

এলাকাবাসী জানান, মিজানুর রহমান ও নিশান আলী প্রতিদিনের মতো গোদাগাড়ীর খরচাকা সীমান্ত এলাকায় পদ্মা নদীতে  মাছ ধরতে যান। সোমবার গভীর রাতে বিএসএফ এর একটি টহল দল বাংলাদেশি জলসীমায় ঢুকে মাঝ নদী থেকে নৌকাসহ তাদের ধরে ভারতীয় এলাকায় নিয়ে যায়। সেখানে নদীর চরে বালুর ওপর ফেলে এই দুই জেলেকে লাঠি ও রাইফেলের বাট দিয়ে রাতভর মারধর করে। পরদিন ভোরে গুরুতর আহত অবস্থায় নৌকায় তুলে ধাক্কা দিয়ে এপারে পাঠিয়ে দেওয়া হয়। খবর পেয়ে এলাকাবাসী দুই জেলেকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়।

রাজশাহীস্থ বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ইফতেখার শামীম আল মাসুদ বলেন, ‘খরচাকা সীমান্ত ফাঁড়ি থেকে তিনি দুই জেলেকে নির্যাতনের খবর পেয়েছেন। দুই জেলের জবানবন্দী নেওয়ার জন্য বিজিবি সদস্যরা হাসপাতালে গেছেন। এ ব্যাপারে বিএসএফের কাছে কড়া প্রতিবাদ জানানো হবে।’

এলাকাবাসী জানান, গোদাগাড়ীর খরচাকা সীমান্তের সামনে পদ্মা নদীর তিন চতুর্থাংশ প্রবাহ বাংলাদেশের মধ্য দিয়ে গেছে। কেবল এই দুই জেলেই নয়, বিএসএফ সদস্যরা প্রায়ই এমন ঘটনা ঘটাচ্ছে। বাংলাদেশি জলসীমায় ঢুকে এখানের জেলেদের ধরে ওপারে নিয়ে নির্যাতন করছে। ওদের ভয়ে জেলেরা মাছ ধরতে পারছে না।



রাইজিংবিডি/রাজশাহী/১৪ ফেব্রুয়ারি ২০১৮/তানজিমুল হক/টিপু

Walton
 
   
Marcel