ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কুকরি মুকরিতে পর্যটক বেড়েই চলেছে

গোপাল চন্দ্র দে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০১, ১৮ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুকরি মুকরিতে পর্যটক বেড়েই চলেছে

ভোলা সংবাদদাতা : ভোলার সাগরকূলের চর কুকরি মুকরি পর্যটকদের নতুন আকর্ষন। এখানে মৌসুমী পর্যটকের সংখ্যাও বেড়েই চলেছে। অথচ পর্যটকের সুযোগ-সুবিধা বাড়েনি মোটেও।

মন কেড়ে নেওয়া সবুজ বন, সাগরের নির্মল বাতাস, চিত্রা হরিণের ছুটে চলার সাথে অতিথি পাখির জলকেলির অপরূপ দৃশ্য- প্রকৃতি প্রেমীদের মুগ্ধ হওয়ার মতো সবই আছে এখানে। সঙ্গত কারণে ভিড় বাড়ছে মৌসুমী পর্যটকদের।

ঘন বনের মাঝ দিয়ে বয়ে যাওয়া সরু খাল হয়ে যখন পর্যটকদের নৌকা- ট্রলার ছুটে চলে তখন দু’পাড় থেকে উঁকি-ঝুঁকি দিয়ে তাদের স্বাগত জানায় চিত্রাহরিণ, শিয়াল- বানরসহ বন্য প্রাণীরা। আর সবুজের বুকচিরে এগিয়ে গেলেই সাগরতীর ঘেঁষে দাঁড়িয়ে আছে নারিকেল বাগান, তাড়ুয়া বিচসহ অসংখ্য ডুবোচর।

পর্যটকদের অবস্থান করার সুযোগ এখানে মোটেও নেই। সম্প্রতি বন বিভাগ একটি রেস্ট হাউজ নির্মাণ করা হলেও তা পর্যাপ্ত নয়। যাতায়াত ভোগান্তি তো রয়েছেই। তবে সহজ যাতায়াতসহ আকর্ষণীয় পর্যটন এলাকা গড়ে তোলার কাজ চলছে বলে জানিয়েছে প্রশাসন। কিন্তু তা কবে নাগাদ, সেটাই জিজ্ঞাসা পর্যটকদের।

 



এখানে এসে ব্যস্ত জীবনে প্রশান্তির ছোঁয়া লাগলেও যাতায়াত পথের ভোগান্তি পর্যটকদের আবারও আসতে ভাবিয়ে তোলে। পর্যটকদের ভাষ্য, এখানে আসলে মনে হয় প্রকৃতি সবুজ দিয়েই দ্বীপটি সাজিয়ে রেখেছে। যাতায়াত ব্যবস্থাটা ভালো হলে পর্যটন কেন্দ্র হিসেবে কুকরি অনেক এগিয়ে থাকবে। সহজ যাতায়াত ব্যবস্থাসহ পর্যটকদের আকৃষ্ট করতে আরও হোটেল-মোটেল নির্মাণের দাবি তাদের।

সম্প্রতি চর কুকরি মুকরিতে রাষ্ট্রপতির সফর ও পর্যটন কেন্দ্র (ইকো পার্কের) উদ্বোধনের খবরে দেশি- বিদেশি পর্যটকদের আকর্ষণ বেড়েছে বলে জানান ভোলার চর কুকরি মুকরি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হাসেম মহাজন।

ভোলার বিভাগীয় বন কর্মকর্তা ফরিদ মিঞা বলেন, ‘এখানে আমরা পাঁচ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছি। প্রকল্পে সেখানে একটি ইকোপার্ক নির্মাণ করা হবে।’

ভোলার জেলা প্রশাসক মোহাম্মদ সেলিম উদ্দিন বলেন, ‘এখানকার যাতায়াত ব্যবস্থা ভালো করতে কাজ চলছে। যদি বেসরকারি কোনো প্রতিষ্ঠান কাজ করতে চায় আমরা তাদেরও সহায়তা দিব।’

 



জেলা সদর থেকে প্রায় ১২০ কিলোমিটার দক্ষিণে সাগরের কোল ঘেঁষে ৮০০ বছরের পুরনো এই দ্বীপে সবুজে ঘেরা সৌন্দর্য্য ও মন ভোলানো দৃশ্য দেখতে কুকরি মুকরিতে এ মৌসুমে প্রায় ৩০ হাজার পর্যটক ভিড় জমিয়েছে বলে জানা গেছে।



রাইজিংবিডি/ভোলা/১৮ ফেব্রুয়ারি ২০১৮/গোপাল চন্দ্র দে/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়