ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪২৬, ২৬ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

স্রোতের বিপরীতে আল-আমিনের দুর্দান্ত সেঞ্চুরি

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০২-২৪ ১:০৪:৪০ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-২৪ ৭:০৫:০০ পিএম
সপ্তম উইকেটে ১৬১ রানের জুটি গড়েন আল-আমিন ও আরিফুল হক

ক্রীড়া প্রতিবেদক : আল-আমিন যখন উইকেটে এলেন, ১৩ রানে ২ উইকেট হারিয়ে চাপে দল। অল্প সময়ের ব্যবধানে তার চোখের সামনেই বিদায় নিলেন আরো চার ব্যাটসম্যান। ৩৬ রানে ৬ উইকেট হারানো একটা দলের তখন একশ করাই বিশাল চ্যালেঞ্জ। তবে স্রোতের বিপরীতে দাঁড়িয়ে গেলেন আল-আমিন। সপ্তম উইকেটে আরিফুল হকের সঙ্গে শতরানের জুটি গড়ার পাশাপাশি নিজে তুলে নিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি।

ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগে শনিবার সাভারের বিকেএসপির ৩ নম্বর মাঠে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে মোহামেডানের বিপক্ষে সেঞ্চুরি করেছেন আল-আমিন। লিস্ট ‘এ’ ক্রিকেটে এটি তার তৃতীয় সেঞ্চুরি।

জয় দিয়ে এবারের লিগ শুরুর পর টানা তিন ম্যাচ হারে প্রাইম ব্যাংক, মানে হারের হ্যাটট্রিক! জয়ে ফিরতে মরিয়ে ক্লাবটি দুইদিন আগে ভারতীয় অলরাউন্ডার ইউসুফ পাঠানকে উড়িয়ে এনেছে। কিন্তু প্রথম ম্যাচে রানের খাতাই খুলতে পারেননি পাঠান। ৪ বল খেলে ডাক মেরেছেন। পাঠান আউট হওয়ার আগেই চাপে পড়ে গিয়েছিল প্রাইম ব্যাংক।



টস হেরে ব্যাট করতে নেমে ১৪ রানের মধ্যেই প্রাইম ব্যাংক হারায় ৩ উইকেট। শূন্য রানে শাহনাজ আহমেদের বিদায়ের পর সপ্তম ওভারে তাইজুল ইসলামের তিন বলের মধ্যে ফেরেন জাকির হাসান আর মেহেদী মারুফ। পাঠানও তাইজুলের বলে ইরফান শুক্কুরকে ক্যাচ দিয়ে দলের স্কোর বানিয়ে দেন ৪ উইকেটে ১৬। পরের ওভারে নাহিদুলের বিদায়ে যেটি হয়ে যায় ৫ উইকেটে ১৭!

আর চতুর্দশ ওভারে দলকে ৬ উইকেটে ৩৬ রানের ধ্বংসস্তূপে ফেলে সাজঘরের পথ ধরেন সাজ্জাদুল হক। এরপরই আরিফুলকে সঙ্গে নিয়ে আল-আমিনের লড়াই শুরু। তাইজুল, বিপুল, শুভাশিসদের সামলে দুজনই তুলে নেন ফিফটি। আল-আমিন তার ফিফটিকে রূপ দেন সেঞ্চুরিতে। ৯৫ থেকে তাইজুলকে চার হাঁকিয়ে পৌঁছে যান ৯৯-এ। পরের বলে সিঙ্গেল নিয়ে ছুঁয়ে ফেলেন তিন অঙ্ক।

সপ্তম ব্যাটসম্যান হিসেবে কাজী অনিকের বলে বোল্ড হয়ে ফেরেন আল-আমিন। ততক্ষণে দলকে পৌঁছে দিয়েছেন দুইশর কাছে (১৯৭)। ১২৬ বলে ৯ চার ও ২ ছক্কায় লিস্ট ‘এ’ ক্যারিয়ার সেরা ১১০ রানের দারুণ ইনিংস খেলেন ২৪ বছর বয়সি এই ব্যাটসম্যান। আরিফুলের সঙ্গে তার সপ্তম উইকেট জুটি ১৬১ রানের।



৪৮তম ওভারে শুভাশিসের টানা তিন বলে এক চার ও দুই ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েছিলেন আরিফুলও। তবে পরের ওভারে ৮৭ রানে থেমে যায় তার ইনিংস। তিনিও কাজী অনিকের বলে বোল্ড হয়েছেন। ১০০ বলে ৪টি করে চার ও ছক্কায় ইনিংসটি সাজান শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে আন্তর্জাতিক অভিষেক হওয়া ডানহাতি এই ব্যাটসম্যান।

৩৬ রানে ৬ উইকেট হারানো প্রাইম ব্যাংক ৫০ ওভারে পেয়েছে ২৫৯ রানের পুঁজি, ৯ উইকেট হারিয়ে। দুর্দান্ত প্রত্যাবর্তন বুঝি একেই বলে! 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৮/পরাগ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge