ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শুক্রবার ‘ট্রায়াল অব সূর্যসেন’

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৫, ৮ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুক্রবার ‘ট্রায়াল অব সূর্যসেন’

বিনোদন ডেস্ক : ঢাকার অন্যতম নাটকের দল ঢাকা পদাতিক। দলটির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয়েছে নাট্যোৎসবের। আগামীকাল শুক্রবার থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হবে আটদিন ব্যাপী এ নাট্যোৎসব।

উদ্বোধনী দিন সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে দলটির নতুন নাটক ‘ট্রায়াল অব সূর্যসেন’। বৃটিশবিরোধী আন্দোলনের বীর সেনানী মাস্টার দা সূর্যসেনের প্রহসনমূলক বিচার ও হত্যাকাণ্ডের বিষয়বস্তুকে উপজীব্য  করে এ নাটকটি মঞ্চে এনেছে দলটি। গত ১৮ জানুয়ারি নাটকটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

ঢাকা পদাতিকের ৩৮তম এ প্রযোজনাটি রচনা ও পরিচালনা করেছেন বরেণ্য নাট্যজন মাসুম আজিজ।  এ নাটকটি মঞ্চে নিয়ে আসা প্রসঙ্গে তিনি বলেন, ‘নাটকটি কীভাবে মঞ্চে আনব তা নিয়ে আমার দারুণ উৎকণ্ঠা ছিল। শেষমেষ ভেবে দেখলাম সহজ করে সহজ কায়দায় গল্পটা বলে যাই। আমার মনে হয়, দর্শক বিশ্বাস করবেন। আর আমরা তো ইতিহাসকে আশ্রয় করেছি কেবল। প্রকৃত অর্থে ইতিহাস বর্ণনা করতে চাইনি। ইতিহাস এসেছে ব্যাখ্যার প্রয়োজনে। মাস্টারদাকে আজকের সময়ের মুখোমুখি দাঁড় করানোটাই আমরা জরুরি ভেবেছি। আর দর্শকদের করেছি বিচারক। তারাই গল্প ও প্রযোজনাটির বিচার করবেন।’

ইতিহাস নির্ভর এ নাটকে সূর্যসেন, প্রীতিলতা, কল্পনা দত্ত, অম্বিকা রায়, নির্মল সেন, বৃটিশ উকিল, বাঙালি উকিলসহ প্রায় ৪০টি চরিত্র উঠে এসেছে নাটকটির গল্পে। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন নাদের চৌধুরী, মাহবুবা হক কুমকুম, আব্দুল্লাহ রানা, হাসনা হেনা শিল্পী, মাহাবুবুর রহমান টনি, সাবিহা জামান, শ্যামল হাসান, কাজী আমিনুর, ফিরোজ হোসাইন, আক্তার হোসেনসহ আরো অনেকে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৮/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়