ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

দুর্যোগ প্রস্তুতি বিষয়ে বাংলাদেশ-জাপান আলোকচিত্র প্রদর্শনী

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ৮ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্যোগ প্রস্তুতি বিষয়ে বাংলাদেশ-জাপান আলোকচিত্র প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক : জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০১৮ উদযাপন উপলক্ষে নগর যুব সম্প্রদায় ও শহরবাসীদের দুর্যোগ প্রস্তুতির ওপর সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে তিন দিনব্যাপী দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক জাপান-বাংলাদেশ যৌথ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন হয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলাম বৃহস্পতিবার গুলশান ইয়ুথ ক্লাব অডিটরিয়ামে এ প্রদর্শনীর উদ্বোধন করেন। প্রদর্শনীটি ডিএনসিসি, জাপানী উন্নয়ন সংস্থা সিডস্ এশিয়া এবং গুলশান ইয়ুথ ক্লাবের সম্মিলিত আয়োজনে শুরু হয়েছে।

আলোকচিত্রগুলির প্রথম প্রদর্শনী বিশ্বসাহিত্য কেন্দ্রের আর্ট গ্যালারিতে গত মাসের ৯ থেকে ১১ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। তারই ধারাবাহিকতায় দ্বিতীয় প্রদর্শনী গুলশান ইয়ুথ ক্লাবে আয়োজন করা হয়েছে যা অবশ্য কমিউনিটি পর্যায়ের প্রথম প্রদর্শনী। প্রদর্শনীটিতে বাংলাদেশের নগর অঞ্চলের বিভিন্ন বিষয়ের মোট ৫০টি ছবি স্থান পেয়েছে।



সম্প্রতি ডিএনসিসি ও সিডস এশিয়ার যৌথ উদ্যোগে আয়োজিত এক আলোকচিত্র প্রতিযোগিতার মাধ্যমে ছবিগুলি বাছাই করা হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী পেশাদার ও অপেশাদার আলোকচিত্রীর মোট ২৫০টি  ছবি জমা পড়েছিল যার মধ্য থেকে দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক ৫০টি ছবি নির্বাচন করা হয়।

একই সাথে প্রদর্শনীটিতে জাপানের বহুল প্রচারিত দৈনিক সংবাদপত্র ‘কোবে শিম্বুন’ থেকে প্রেরিত ২৮টি আলোকচিত্র রয়েছে। এই ছবিগুলি মূলত ১৯৯৫ সালে সংঘঠিত ‘হানশিন আওয়াজী’ ভূমিকম্পের বিপর্যয় বা ক্ষতির দৃশ্য ও ভূমিকম্প পরবর্তী পুনর্গঠন এবং পুনর্বাসন কার্যক্রমের দৃশ্য প্রাধান্য পেয়েছে।

প্রদর্শনীতে বাংলাদেশি ছবিগুলিকে ছয়টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে-নগরজীবন, পরিবেশ, নগরবন্য, নগরদুষণ, আগুন এবং দুর্যোগ সহনশীলতা। প্রদর্শনীর উদ্বোধনীতে অন্যান্যের মধ্যে সিডস এশিয়া বাংলাদেশের কান্ট্রি ডিরেকটর মিস মিহারু সাতো উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৮/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়