ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘নারীরা সঠিক স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৯, ৮ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘নারীরা সঠিক স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন’

নিজস্ব প্রতিবেদক : তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, অবহেলা, সামাজিক বাধা ও সচেতনতার অভাবে সারা দেশে নারীরা সঠিক স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

বৃহস্পতিবার নগরীর কাকরাইলে আইডিইবি ভবনে ‘বিশ্ব কিডনি দিবস’ উপলক্ষে এক আলোচনা সভায় বক্তৃতাকালে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

তারানা হালিম বলেন, ‘কিডনি রোগ গভীরভাবে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের সঙ্গে সম্পর্কিত। দেশে বর্তমানে প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক আছে। এসব ক্লিনিক থেকে সেবা গ্রহণের মাধ্যমে আমরা অনেক প্রাণ বাঁচাতে পারি।’

বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশন (বিআরএ), কিডনি ফাউন্ডেশন এবং কিডনি সচেতনতা মনিটরিং ও প্রতিরোধ সোসাইটি (কেএএমপিএস) এ অনুষ্ঠানের আয়োজন করে।

তারানা হালিম এক পরিসংখ্যান উদ্ধৃত করে বলেন, নারীদের কিডনি রোগে আক্রান্ত হওয়ার হার ১৪ শতাংশ আর পুরুষের ক্ষেত্রে এ হার ১২ শতাংশ।

এ রোগের বিস্তার রোধে সচেতনতা কর্মসূচি শুরু করার ওপর গুরুত্ব আরোপ করেন প্রতিমন্ত্রী।

নারীর উন্নয়ন ছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন সম্ভব নয়, উল্লেখ করে তারানা হালিম বলেন, প্রবীণ এবং গ্রামীণ অঞ্চলের স্বল্প আয়ের নারীদের পুনর্বাসনে একটি পরিকল্পনা রয়েছে বর্তমান সরকারের।

কিডনি ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. হারুন অর রশিদ, বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের মহাসচিব ডা. মো নজরুল ইসলাম, অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম, কেএএমপিএস সভাপতি এম এ সামাদ ও স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা অনুষ্ঠানে বক্তৃতা করেন।



রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৮/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়