ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ডি ভিলিয়ার্স-রাবাদায় সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ১২ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডি ভিলিয়ার্স-রাবাদায় সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা

শট খেলছেন এবি ডি ভিলিয়ার্স

ক্রীড়া ডেস্ক : প্রথম টেস্ট দেখে মনেই হয়নি দক্ষিণ আফ্রিকা ঘরের মাঠে খেলছে! তবে ডারবান টেস্টের ব্যর্থতা ভুলে দ্বিতীয় টেস্টেই ঘুরে দাঁড়াল প্রোটিয়ারা। এবি ডি ভিলিয়ার্সের দারুণ ব্যাটিং আর কাগিসো রাবাদার অসাধারণ বোলিংয়ে স্বাগতিকরা পোর্ট এলিজাবেথ টেস্টে অস্ট্রেলিয়াকে হারাল ৬ উইকেটে।

এই জয়ে চার ম্যাচ সিরিজে ১-১ সমতা ফেরাল দক্ষিণ আফ্রিকা। আগামী ২২ মার্চ কেপটাউনের নিউল্যান্ডসে শুরু হবে তৃতীয় টেস্ট।

সেন্ট জর্জস পার্কে চতুর্থ দিনে ১০১ রান তাড়া করে জেতা দক্ষিণ আফ্রিকার জন্য কঠিন কিছু ছিল না। কঠিন ছিল ম্যাচসেরা বাছাই করা! প্রথম ইনিংসে ডি ভিলিয়ার্সের অপরাজিত ১২৬ রান শুধু দক্ষিণ আফ্রিকাকে ১৩৯ রানের লিডই এনে দেয়নি, সাম্প্রতিক সময়ের অন্যতম সেরা ইনিংসও এটি। দ্বিতীয় ইনিংসে তিনি ২৬ বলে ২৮ রান করে দলকে এনে দিলেন জয়। ম্যাচে ১১ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার ব্যাটিং গুঁড়িয়ে দিয়েছেন রাবাদা।

দিনটা শুরু করেছিলেন রাবাদা। আগের দিন অস্ট্রেলিয়ার পাঁচ উইকেটের তিনটিই নিয়েছিলেন ডানহাতি এই পেসার। ৫ উইকেটে ১৮০ রান নিয়ে আজ চতুর্থ দিন শুরু করেছিল অস্ট্রেলিয়া। ৫ উইকেট হাতে রেখে অসিরা এগিয়ে তখন ৪১ রানে। চতুর্থ ইনিংসে ২০০-প্লাস রান তাড়া করা দক্ষিণ আফ্রিকার জন্য কঠিন হতো। অস্ট্রেলিয়ার শীর্ষ ছয় ব্যাটসম্যানের শেষ সদস্য হয়ে টিকে ছিলেন মিচেল মার্শ। ৩৯ রান নিয়ে দিন শুরু করেছিলেন তিনি। তবে রাবাদা মার্শকে টিকতে দেননি এক ওভারও। দিনের প্রথম ওভারেই মার্শকে (৪৫) বোল্ড করে সাজঘরের পথ দেখান প্রোটিয়া পেসার।

এরপর প্যাট কামিন্স ও মিচেল স্টার্ককেও নিজের শিকারে পরিণত করেছেন রাবাদা। গালিতে থিউনিস ডি ব্রুইনকে ক্যাচ দেওয়া কামিন্স করেছেন ৫ রান। উইকেটের পেছনে ক্যাচ দেওয়া স্টার্কের ব্যাট থেকে আসে ১ রান। নাথান লায়নকে (৫) কুইন্টন ডি ককের ক্যাচ বানিয়েছেন আরেক পেসার লুঙ্গি এনগিডি। অস্ট্রেলিয়ার স্কোর তখন ৯ উইকেটে ২১১। লিড মাত্র ৭২ রানের!

শেষ উইকেটে টিম পাইন ও জশ হ্যাজেলউডের ২৮ রানের জুটি অস্ট্রেলিয়াকে এনে দেয় শতরানের লিড। হ্যাজেলউডকে (১৭) ফিরিয়ে অস্ট্রেলিয়ার ইনিংসের ইতি টানেন স্পিনার কেশব মহারাজ। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৩৯ রানে। ২৮ রানে অপরাজিত ছিলেন পাইন।

দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট, আর ম্যাচে ১৫০ রানে ১১ উইকেট নিয়েছেন রাবাদা। মাত্র তৃতীয় দক্ষিণ আফ্রিকান বোলার হিসেবে কমপক্ষে চারবার ম্যাচে দশ উইকেট নিলেন তিনি। ডেল স্টেইন পাঁচবার দশ উইকেট নিয়েছেন ৮৬ টেস্টে। মাখায়া এনটিনির ১০১ টেস্টের ক্যারিয়ারে দশ উইকেট-কীর্তি চারবার। সেখানে রাবাদার চারবার মাত্র ২৮ টেস্টেই, বয়স তো কেবল ২২!



জিততে হলে বোলিংয়ে অস্ট্রেলিয়াকে ‘মিরাকল’ কিছু করে দেখাতে হতো। তেমন কিছুর সম্ভাবনাও জেগেছিল। এইডেন মার্করাম ফিরতে পারতেন ৭ রানেই। কিন্তু হ্যাজেলউডের বলে প্রথম স্লিপে মার্করামের ক্যাচ ছাড়েন মিচেল মার্শ। প্রথম ব্যাটসম্যান হিসেবে ডিন এলগার (৫) ফিরেছেন দলকে ২২ রানে রেখে। বাঁহাতি ব্যাটসম্যান লায়নের বলে ফিরতি ক্যাচ দিয়েছেন, অনেকটা ডারবান টেস্টের প্রথম ইনিংসের ‘কার্বন-কপি’। স্কোরবোর্ডে আর ১০ রান যোগ হতেই হ্যাজেলউডের বলে দ্বিতীয় স্লিপে স্টিভ স্মিথকে ক্যাচ দিয়েছেন মার্করাম (২১)।

মার্করামের বিদায়ের পরই উইকেটে আসেন ডি ভিলিয়ার্স। ৩২ রানে দক্ষিণ আফ্রিকার দুই ওপেনারকে ফিরিয়ে অস্ট্রেলিয়া যদি কিছুটা আশা দেখে থাকে, ডি ভিলিয়ার্সের আগ্রাসী ব্যাটিংয়ে সেটি হতাশায় পরিণত হতে বেশি সময় লাগেনি! ২৬ বলে ৪টি চার ও একটি ছক্কায় ডি ভিলিয়ার্স করেন ২৮ রান। হাশিম আমলার সঙ্গে তার ৪৯ রানের জুটি দক্ষিণ আফ্রিকাকে পৌঁছে দেয় জয় থেকে ২০ রানের দূরত্বে। দলের স্কোর ৮১ রেখে আমলা (২৭) ও ডি ভিলিয়ার্স ফিরে গেলেও অধিনায়ক ফাফ ডু প্লেসি (২*) ও ডি ব্রুইন (১৫*) দলকে পৌঁছে দেন কাঙ্ক্ষিত ঠিকানায়।

‘ম্যান অব দ্য ম্যাচ’-এর লড়াইয়ে কিন্তু ডি ভিলিয়ার্সকে হারিয়ে দিয়েছেন রাবাদা।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া ১ম ইনিংস ২৪৩ ও ২য় ইনিংস: ২৩৯

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩৮২ ও ২য় ইনিংস: ১০২/৪

ফল: দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে জয়ী

সিরিজ: দুই ম্যাচ শেষে চার ম্যাচ সিরিজে ১-১ সমতা

ম্যান অব দ্য ম্যাচ: কাগিসো রাবাদা।



রাইজিংবিডি/ঢাকা/১২ মার্চ ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়