ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিএসসি বহরে যুক্ত হচ্ছে ৬টি নতুন জাহাজ

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৪, ১৪ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিএসসি বহরে যুক্ত হচ্ছে ৬টি নতুন জাহাজ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) এর বহরে যুক্ত হতে যাচ্ছে আরো ৬টি নতুন জাহাজ।

চীনের আর্থিক সহায়তায় এবং চীনের ইয়াংজি শিপইয়ার্ডে নির্মাণাধীন এসব জাহাজের মধ্যে ‘বাংলার জয়যাত্রা’ নামের একটি জাহাজ জুলাই মাসের মধ্যে বহরে যুক্ত হবে। বাকি ৫টি জাহাজ যুক্ত হবে আগামী অক্টোবর থেকে পরবর্তী বছরের ফেব্রুয়ারির মধ্যে।

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক কমডোর ইয়াহ্ইয়া সৈয়দ আজ এ সব তথ্য জানিয়েছেন।

বিএসসি সূত্র জানায়, রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ শিপিং কর্পেোরেশনের আওতায় একসময়ে ৩৮টি জাহাজ ছিল। নানা সঙ্কট ও জটিলতায় পুরাতন জাহাজ স্ক্র্যাপে পরিণত হওয়ায় এবং নতুন জাহাজ সংগৃহীত না হওয়ায় বর্তমানে এই সংস্থার জাহাজের সংখ্যা এখন মাত্র মাত্র দু’টি। তবে দীর্ঘদিন পর চীনের অর্থায়ন ও সহায়তায় বহরে নতুন ৬টি জাহাজ যুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

ব্যবস্থাপনা পরিচালক কমডোর ইয়াহ্ইয়া জানান, দেশের বর্তমান চাহিদা বিবেচনায় বিভিন্ন ধরণ ও সাইজের অন্তত ৪০-৫০টি জাহাজ থাকা বাঞ্ছনীয়। বর্তমানে যে দু’টি রয়েছে সেগুলোর গড় বয়স ৩০ বছর।

এই অবস্থায় চীনের নিউ ইয়াংজি শিপইয়ার্ডে বিএসসি’র জন্য ৬টি নতুন জাহাজ নির্মিত হচ্ছে। এর মধ্যে ৩টি প্রোডাক্ট অয়েল ও ৩টি বাল্ক ক্যারিয়ার জাহাজ।

এই ৬ জাহাজ ছাড়াও আগামীতে বিদ্যুৎ কেন্দ্রগুলোর কয়লা পরিবহনের জন্য ৮০ হাজার টনের ৬টি মাদার বাল্ক ক্যারিয়ার এবং লাইটারিংয়ের জন্য ১০ হাজার টন থেকে ১৫ হাজার টন পরিবহন ক্ষমতাসম্পন্ন বাল্ক ক্যারিয়ার কেনার প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে বিএসসি’র এমডি জানিয়েছেন।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১৪ মার্চ ২০১৬/রেজাউল করিম/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়