ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রাজশাহীতে বাড়ছে যক্ষ্মা রোগী

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ২২ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজশাহীতে বাড়ছে যক্ষ্মা রোগী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহীতে যক্ষ্মা রোগীর সংখ্যা বাড়ছে। রাজশাহী বিভাগে এখন সব ধরনের যক্ষ্মা রোগীর সংখ্যা প্রতি লাখ মানুষে ১১০ জন। যক্ষ্মা দিবস উপলক্ষে রাজশাহীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার সকালে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তরে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আনিসুর রহমান যক্ষ্মা রোগের নানা দিক ও বিভাগের বর্তমান অবস্থা সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন।

তিনি জানান, ২০১৭ সালে এ বিভাগে ১২ হাজার ৮১৯ জন যক্ষ্মা রোগের জীবাণুযুক্ত রোগী শনাক্ত করা হয়েছে। এই সংখ্যা আগের বছরের চেয়ে এক হাজার ৩৭৯ জন বেশি। আর বিভাগে এখন সব ধরনের যক্ষ্মা রোগীর সংখ্যা ২১ হাজার ৬১৩ জন। এটি আগের বছরের তুলনায় এক হাজার ৮২০ জন বেশি।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক জানান, বিভাগে প্রতি লাখে জীবাণুযুক্ত নতুন যক্ষ্মা রোগী শনাক্ত করার হার ৬৫ জন। আর ধরনের যক্ষ্মা রোগী শনাক্তের হার প্রতি লাখে ১১০ জন। যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণে স্বাস্থ্য অধিদপ্তর বিভাগে নানামুখী কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে বিভাগের সহকারী স্বাস্থ্য পরিচালক ডা. ইসমত আরা, ডা. গোপাল চন্দ্র আচার্য্য, রাজশাহী যক্ষ্মাব্যাধি ক্লিনিকের সুপারিনটেনডেন্ট ডা. আমির হোসেন, রাজশাহী সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. আঞ্জুমান আরা প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/রাজশাহী/২২ মার্চ ২০১৮/তানজিমুল হক/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়