ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পিপি বাবু সোনা নিখোঁজ

জামায়াত-শিবিরের ৫ কর্মীসহ আটক ৯

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৬, ২ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জামায়াত-শিবিরের ৫ কর্মীসহ আটক ৯

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুরের বিশেষ জজ আদালতের সরকারি আইনজীবী (পিপি) রথীশ চন্দ্র ভৌমিক বাবু সোনাকে চার দিনেও খুঁজে পাওয়া যায়নি।

নিখোঁজের ঘটনায় জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের পাঁচ কর্মীসহ নয়জনকে আটক করেছে পুলিশ। তবে তদন্তের স্বার্থে পুলিশ তাদের নাম প্রকাশ করেনি।

বাবু সোনাকে উদ্ধারের দাবিতে আজ সোমবার রংপুরের আইনজীবীরা দুপুর ১২টা পর্যন্ত কলম বিরতি পালন করেছেন। বিভিন্ন সংগঠন রংপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে।

রংপুরে চাঞ্চল্যকর জাপানের নাগরিক কুনিও হোসি এবং মাজারের খাদেম রহমত আলী হত্যা মামলার সরকারি আইনজীবী ছিলেন রথীশ চন্দ্র ভৌমিক বাবু সোনা। তিনি মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজাহারুল ইসলামের বিরুদ্ধে মামলার সাক্ষী ছিলেন।

শুক্রবার সকালে বাবু সোনা বাড়ি থেকে বের হয়ে যান। এর থেকে তার খোঁজ পাওয়া যাচ্ছে না। তাকে উদ্ধারের দাবিতে বিক্ষোভ সমাবেশসহ মানববন্ধন কর্মসূচি পালন করছে রংপুরের সচেতন মানুষ। সমাবেশে বক্তারা, যে কোনো মূল্যে তাকে উদ্ধারের দাবি জানিয়েছেন।

সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত রংপুরের আইনজীবীরা কলম বিরতি ও মানববন্ধন পালন করেন। পাশাপাশি আইনজীবী সহকারীরা কলম বিরতি এবং মানববন্ধন  করেছেন। এ সময় আদালতে শুনানি কিংবা মামলা পরিচালনা করা থেকে তারা বিরত ছিলেন। সমাবেশ থেকে অবিলম্বে বাবু সোনার সন্ধানের দাবি জানানো হয়।

রংপুর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল মালেক জানান, তাদের সহকর্মী বাবু সোনার সন্ধান না পাওয়া পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকবে। প্রয়োজন হলে বৃহত্তর আন্দোলনের দিকে যাবেন।

সকালে নগরীর প্রেসক্লাবের সামনে একই দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট। মানববন্ধন চলাকালে সমাবেশে হিন্দু মহাজোটের নেতারা বলেন, চার দিন ধরে রথীশ চন্দ্র ভৌমিক নিখোঁজ থাকলেও পুলিশ তাকে উদ্ধার করতে ব্যর্থ হয়েছে।

দুপুরে বাবু সোনাকে উদ্ধারের দাবিতে প্রেসক্লাব চত্বরে মানববন্ধন ও সমাবেশ করে রংপুর জেলা ক্ষত্রিয় সমিতি। দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত চলা মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন রংপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, জাসদ (আম্বিয়া-নাজমুল হক) গৌতম রায়, ক্ষত্রিয় সমিতির সাধারণ সম্পাদক ও জেলা যুবলীগের যুগ্ন-আহ্বায়ক হারাধন রায়, হিন্দু নেতা বাবন প্রসাদ, বুবলি রায় প্রমুখ। বক্তারা ৭২ ঘণ্টার মধ্যে পুলিশ বাবু সোনাকে খুজে পেতে ব্যর্থ হলে রংপুর নগরী অচল করে দেওয়ার হুমকি দেন। বাসদ পৃথকভাবে মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

পুলিশ রোববার রাত থেকে দুপুর পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের কর্মীসহ নয়জনকে আটক করেছে।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাবুল মিয়া নয়জন আটকের বিষয়টি নিশ্চিত করে জানান, তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তদন্তের স্বার্থে তাদের নাম প্রকাশ করা সম্ভব নয়।



রাইজিংবিডি/রংপুর/২ এপ্রিল ২০১৮/নজরুল মৃধা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়