ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কালী পূজা ও মেলাকে ঘিরে মুন্সীগঞ্জে মানুষের ঢল

শেখ মোহাম্মদ রতন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৫, ৪ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কালী পূজা ও মেলাকে ঘিরে মুন্সীগঞ্জে মানুষের ঢল

মুন্সীগঞ্জ সংবাদদাতা : মুন্সীগঞ্জের সিরাজদিখানে শুরু হয়েছে কয়েকশ’ বছরের ঐতিহ্যবাহী শেখরনগর কালী মন্দিরের শ্রী শ্রী মা রক্ষা কালী পূজা ও মেলা।

সিরাজদিখানে শেখরনগর ইউনিয়নে ইছামতি নদীর কূলে এই মেলাকে ঘিরে এখন উৎসব আমেজ। ঢল নেমেছে মানুষের। গতকাল মঙ্গলবার থেকে শুরু হওয়া এ পূজা ও মেলা চলবে ৭ দিন।

মন্দির কর্তৃপক্ষ জানায়, শেখরনগর ঋষি সমিতির উদ্যোগে বাংলা ৯০১ সন হতে এ পূজা অনুষ্ঠিত হচ্ছে। কালী পূজাকে কেন্দ্র করে মেলার আয়োজন হলেও তা আর কেবলই হিন্দু সম্প্রদায়ের মেলা হিসেবে আবদ্ধ থাকে না। রূপ নেয় সর্বজনীন উৎসবে।

পূজার দু-চার দিন আগেই স্বামী ও শ্বশুর বাড়ির লোকজন নিয়ে বাবার বাড়িতে মেয়েরা বেড়াতে আসে এ পুজায়। মেলায় দেশ-বিদেশের অনেক ভক্তও আসে। মেলাকে কেন্দ্র করে ধর্মের ভেদাভেদ ভুলে গিয়ে এক সেতুবন্ধন সৃষ্টি করে ।

কালী মন্দিরের সভাপতি শ্রী পলু চন্দ্র দাস জানান, পূজা ও মেলাকে ঘিরে প্রিয়জনের সান্নিধ্য পেতে এখানে অন্তত লক্ষাধিক মানুষের সমাগম ঘটে।
 


আজ বুধবার ভোর ৫টা থেকে চলে পাঠা বলি। এদিন প্রায় ৪ হাজারেরও বেশি পাঠা বলি হয়।

মেলায় শিশুদের জন্য নাগর দোলা, ঘোড়দৌড়সহ নানা বিনোদনের ব্যবস্থাও রয়েছে। মেলাতে বিভিন্ন ধরণের গৃহস্থালী কাজের দা-বটি, কোড়াল, কাচি, হাসুয়া, কোদাল ইত্যাদি পণ্য ছাড়াও চালুন, কুলা- ডালা বাঁশের তৈরি নানা সামগ্রী পাওয়া যাচ্ছে। বিভিন্ন প্রকারের মজাদার মিষ্টি খাবার ও কসমেটিকস সামগ্রী দোকান বসেছে।

মুন্সীগঞ্জ জেলার সহকারি পুলিশ সুপার (সিরাজদিখান সার্কেল) আসাদুজ্জামান বলেন, ‘কালী পূজার মেলা কে ঘিরে সার্বিক নিরাপত্তার জন্য জেলা পুলিশের পাশাপাশি সাদা পোষাকেও বিভিন্ন ইউনিট থেকে এখানে পুলিশ ফোর্স নিযোজিত রয়েছে এবং ১০ টি সিসি ক্যামেরা লাগানো হয়েছে।’



রাইজিংবিডি/মুন্সীগঞ্জ/৪ এপ্রিল ২০১৮/শেখ মোহাম্মদ রতন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়