ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চার জোনে চার বিদেশি কিউরেটর!

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩২, ১১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চার জোনে চার বিদেশি কিউরেটর!

ক্রীড়া প্রতিবেদক : পুরো বাংলাদেশের ক্রিকেট স্টেডিয়ামগুলোকে চারটি জোনে ভাগ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চারটি জোনের ক্রিকেট মাঠগুলোর দায়িত্ব দেওয়া হচ্ছে চারজন বিদেশি কিউরেটরকে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক এবং বিসিবির গ্রাউন্স কমিটির চেয়ারম্যান মাহবুব আনাম বুধবার বিষয়টি জানিয়েছেন। শ্রীলঙ্কান কিউরেটর গামিনি ডি সিলভা দীর্ঘদিন ধরেই কাজ করছেন। এরই মধ্যে নিয়োগ দেওয়া হয়েছে ভারতের কিউরেটর প্রবীন হিঙ্গানিকরকে। মে মাসে বাংলাদেশে এসে কাজে যোগ দিবেন আরেক ভারতীয় কিউরেটর সঞ্জীব আগারগাল। চতুর্থ বিদেশি কিউরেটর খুঁজছে বিসিবি।

এ চারজনকে চার জোনের দায়িত্ব দিবে বিসিবি। তারা মাঠ সংস্কারসহ বিসিবির চাহিদামতো উইকেট প্রস্তুত করবে। আপাতত নতুন কিউরেটরদের দুই বছরের জন্য নিয়োগ দিচ্ছে বিসিবি। মূলত আন্তর্জাতিক ক্রিকেটের নিয়মকানুনের পরিবর্তনের কারণেই বাংলাদেশের মাঠগুলোকে নিয়ে বড় পরিকল্পনা করেছে বিসিবি।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে টিকে থাকতে হলে ঘরের মাঠে এবং দেশের বাইরে ভালো করতে হবে বাংলাদেশকে। এছাড়া দেশের বাইরে দ্বিপাক্ষিক সিরিজ এবং আইসিসি ইভেন্টেও ভালো ফল চায় বাংলাদেশ। ‘অচেনা’ উইকেটের সঙ্গে মানিয়ে নেওয়ার আগে দেশের মাটিতেই ক্রিকেটারদের প্রস্তুতির সুযোগ করে দিচ্ছে বিসিবি। এজন্য দীর্ঘ পরিকল্পনা করছে বিসিবির গ্রাউন্স কমিটি।  

মাহবুব আনাম বলেছেন,‘আমরা গ্রাউন্স কমিটি গত সপ্তাহে একটি মিটিং করেছি। মাঠগুলোর বর্তমান অবস্থা যাচাই-বাছাই সহ আমাদের পরবর্তী করণীয় ঠিক করেছি। কিউরেটররা ভেন্যুগুলো এরই মধ্যে পরিদর্শন করেছে এবং মোটামুটি একটা ধারণা পেয়েছেন।’

‘আমরা ঢেলে সাজানোর পরিকল্পনা করছি। এজন্য আমরা বিদেশি কিউরেটর নিয়ে আসছি। আমাদের একজন পূর্বেই ছিল। একজনকে নিয়োগ দেওয়া হয়েছে। আরেকজন আসছে এবং একজনকে এখনও খুঁজছি। আমরা যদি বাংলাদেশকে চারটি জোনে ভাগ করতে পারি এবং পরবর্তীতে যদি মাঠগুলো সংস্কার, উন্নত এবং পরবর্তীতে ভালোভাবে রক্ষণাবেক্ষণ করতে পারি তাহলে আমরা ভালো ফল পাবো।’

বর্তমানে বিসিবির অধীনে যে মাঠগুলো আছে সেগুলো বাদেও মাঠ খুঁজছে বিসিবি। ঢাকায় এবং ঢাকার আশে-পাশে মাঠ খুঁজছে ঘরোয়া ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা,‘আমাদের সবথেকে বড় পরিকল্পনার মধ্যে একটি হচ্ছে ভেন্যু বাড়ানো। আমরা শুধু ঢাকায় নয় ঢাকার বাইরে ভেন্যু বাড়াতে চাচ্ছি। চারটি জোনে কিভাবে ভেন্যু বাড়ানো যায় সেই বিষয়েও কথা চলছে।’-যোগ করেন মাহবুব আনাম।

২০১৯ বিশ্বকাপ হচ্ছে ইংল্যান্ড। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেশের মাটিতেই ঘাসের উইকেট প্রস্তুতের কথা জানিয়েছেন বিসিবির শীর্ষ এ পরিচালক।



রাইজিংবিডি/ঢাকা/১১ এপ্রিল ২০১৮/ইয়াসিন/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়