ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নোয়াখালী-১ বিএনপির ঘাঁটি, প্রচারে এগিয়ে আ.লীগ

মাওলা সুজন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৮, ২০ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নোয়াখালী-১ বিএনপির ঘাঁটি, প্রচারে এগিয়ে আ.লীগ

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালী-১ আসনেও লেগেছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হাওয়া। এলাকায় গণসংযোগও শুরু হয়েছে মনোনয়ন প্রত্যাশীদের।

নির্বাচনের দিন তারিখ ঘোষণা না হলেও গ্রাম-গঞ্জের হাট-বাজারে ঝুলছে সম্ভাব্য প্রার্থীদের শুভেচ্ছা সম্বলিত পোস্টার-ফেস্টুন। ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমেও মনোনয়ন প্রত্যাশীরা এলাকাবাসীকে প্রার্থিতার কথা জানাচ্ছেন।

এসব প্রচারণায় সবচেয়ে এগিয়ে রয়েছে আওয়ামী লীগের সম্ভ্যাব্য প্রার্থীরা। আর সম্ভাব্য প্রার্থীদের ঘিরে তৈরি হয়েছে বিভক্তি। দলীয় নেতা-কর্মীরা বিভক্ত হয়ে সম্ভাব্য  প্রার্থীদের পক্ষ নেওয়ায় দুই উপজেলায় আওয়ামী লীগের বিভিন্ন কর্মসূচিও পালিত হচ্ছে ভাগে ভাগে।

চাটখিল উপজেলা ও সোনাইমুড়ী উপজেলার একাংশ নিয়ে গঠিত নোয়াখালী-১ জাতীয় সংসদে ২৬৮ নং আসন হিসেবে পরিচিত। আসনটি গঠিত হয়েছে চাটখিল উপজেলার ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভা এবং সোনাইমুড়ী উপজেলার ৭টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে। মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩২ হাজার ৫১৭ জন। এ আসনে ১৯৭৩ ও ১৯৭৯ সালের নির্বাচনে আওয়ামী লীগ, ১৯৮৬ ও ১৯৮৮ সালের নির্বাচনে জাতীয় পার্টি এবং ১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে বিএনপি প্রার্থী জয়লাভ করে।

এই আসনটি মূলত বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত। স্বাধীনতা পরবর্তী অধিকাংশ সময়ই এই আসনটি আওয়ামী লীগের হাতছাড়া হয়েছে। এবার এ আসনে আওয়ামী লীগের প্রার্থী পাঁচজন। সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী এইচ এম ইব্রাহীম বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। আসন্ন নির্বাচনকে সামনে রেখে তিনি এলাকায় ব্যাপক প্রচার চালিয়ে যাচ্ছেন।

এ আসনে ব্যক্তিগতভাবে উন্নয়নমূলক কাজ করে মনোনয়ন দৌঁড়ে আছেন আওয়ামী লীগের আরেক সম্ভাব্য প্রার্থী প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী আলহাজ্ব মো. জাহাঙ্গীর আলম। মনোনয়নের দৌঁড়ে রয়েছেন এই আসনের সিনিয়র আওয়ামী লীগ নেতা খন্দকার রুহুল আমিনও। চাটখিল উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর কবির ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সভাপতি গোলাম কুদ্দুস এই আসনে মনোনয়নপ্রত্যাশী।

এ আসনে বিএনপির একক প্রার্থী হিসেবে রয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ও প্রাক্তন সংসদ সদস্য ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। দলীয়ভাবে এই আসনে তার কোনো প্রতিদ্বন্দ্বীর নাম শোনা যাচ্ছে না।

জাতীয় পার্টি থেকে এই আসনে মনোনয়নপ্রত্যাশী দলটির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান দিদারুল আলম দিদার।




রাইজিংবিডি/নোয়াখালী/২০ এপ্রিল ২০১৮/মাওলা সুজন/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়