ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জুবায়েরকে নিয়ে বিসিবির পরিকল্পনা

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০১, ৭ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জুবায়েরকে নিয়ে বিসিবির পরিকল্পনা

ক্রীড়া প্রতিবেদক : খুব আক্ষেপ নিয়ে খালেদ মাহমুদ সুজন বলছিলেন,‘আমরা অনেকদিন ধরেই লেগ স্পিনার খুঁজছি। বিশ্বের সবদেশেই ভালো একজন লেগ স্পিনার থাকলেও আমাদের দেশে নেই।’

জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক, বর্তমানে বিসিবির পরিচালক ও গেম ডেভল্যাপমেন্ট কমিটির চেয়ারম্যান। তার ইচ্ছায় ঢাকায় শুরু হচ্ছে বিসিবি একাডেমি কাপ। তার বিশ্বাস এ টুর্নামেন্ট থেকে একজন হলেও প্রতিভাবান লেগ স্পিনার খুঁজে পাবে বিসিবি। হঠাৎ লেগ স্পিনারে বাড়তি নজর কেন বিসিবির?

ক্রিকেট বিশ্বে এখন লেগ স্পিনারদের জয়জয়কার। একটি র‌্যাঙ্কিং লেগ স্পিনারদের দাপট স্পষ্ট করবে। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সবার শীর্ষে রশিদ খান এবং টি-টোয়েন্টির টপ ফাইভ বোলারই লেগ স্পিনার। মাশরাফি বিন মুর্তজাও এক আড্ডায় নিজের আক্ষেপ প্রকাশ করেছিলেন এভাবে,আমাদের যদি একজন লেগ স্পিনার থাকত…মাঝের ওভারগুলোতে উইকেট নিবে, তাহলে আমাদের জয়ের হার অনেক বেড়ে যেত।’ লেগ স্পিনার ছাড়াও বাংলাদেশ পেয়েছে সাফল্য। কিন্তু যুগের সাথে তাল মিলিয়ে চলতে এবং বাড়তি আক্রমণ হিসেবে একজন লেগ স্পিনার এখন সময়ের দাবি।

২০১৪ সালে বাংলাদেশের প্রাক্তন কোচ চন্ডিকা হাথরুসিংহে নিজ উদ্যোগে তুলে এনেছিলেন লেগ স্পিনার জুবায়ের হোসেন লিখনকে। রাতারাতি বদলে যায় লিখনের ক্যারিয়ার। নেট থেকে সোজা টেস্ট দলে। পরবর্তীতে খেলেছেন ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলে। কিন্তু ধ্রুবতারা হয়ে আসা তারা খসে পড়ে সহজেই। যতটা তাড়াতাড়ি উঠেছিলেন ঠিক ততটাই দ্রুত পড়ে যান লিখন। দল থেকে বাদ পড়ার পর হারিয়ে যান ঘরোয়া ক্রিকেটেও। সেই লিখনকে নিয়ে আবার ভাবতে শুরু করেছে বিসিবি।

তার জন্য আলাদা করে অনুশীলনের ব্যবস্থা করেছে। দেওয়া হয়েছে ফিটনেস ট্রেনার। যত্ন করছে রুটিন মাফিক। মূলত তাকে নিয়ে দীর্ঘ পরিকল্পনা বিসিবির। বাংলাদেশ ক্রিকেট দলের সামনে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ। এই দুই সিরিজকে সামনে রেখে মঙ্গলবার-বুধবারের মধ্যে প্রাথমিক দল ঘোষণা দিতে পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই তালিকায় রাখা হতে পারে জুবায়ের হোসেন লিখনকে। তবে তাকে রাখা হচ্ছে নেট বোলার হিসেবেই। বিসিবির নির্ভরযোগ্য সূত্র এমনটাই জানিয়েছে।

৫ মে প্রাথমিক দলের তালিকা জমা দেওয়া হয়েছে। এক-দুদিনের মধ্যে দল দেওয়া হবে তা মোটামুটি নিশ্চিত। আগামী ১৩ মে ট্রেনার মারিও ভিল্লাভারায়েনের অধীনে ঘোষিত প্রাথমিক দলের প্রস্তুতি ক্যাম্প শুরু হবে।

৩১ সদস্যের প্রাথমিক দল করা হচ্ছে। জাতীয় দলের রেগুলার পারফর্মারদের সাথে ঘরোয়া ক্রিকেটে আলো ছড়ানো পারফর্মারদের জায়গা দেওয়া হচ্ছে। আলোচনায় রয়েছেন আবদুর রাজ্জাক, তুষার ইমরান, শাহরিয়ার নাফীসরা। তবে তাদের নিয়ে আবার ভিন্ন চিন্তাও আছে বিসিবি। অভিজ্ঞদের সরাসরি জাতীয় দলে সুযোগ না দিয়ে এ দলের জন্য বিবেচনা করা হতে পারে। এছাড়া নাসির হোসেনের কোনো সুযোগ নেই দলে থাকার। ইনজুরির কারণে ছয় মাস মাঠের বাইরে থাকবে। তবে কোনো চমক থাকবে কিনা তা দেখার বিষয়।



রাইজিংবিডি/ঢাকা/৭ মে ২০১৮/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ