ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আঞ্চলিক বরাদ্দ বৈষম্য দূর করতে হবে

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ১৩ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আঞ্চলিক বরাদ্দ বৈষম্য দূর করতে হবে

নিজস্ব প্রতিবেদক : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে মানববর্জ্য ব্যবস্থাপনা সবচেয়ে গুরুত্বপূর্ণ। অথচ এই খাতের বাজেট বরাদ্দ কম।

এমনকি বরাদ্দ বিন্যাসে বৈষম্য ও বরাদ্দ ব্যবহারে সরকারে সক্ষমতাও খুবই দুর্বল। গত দুই অর্থবছর বরিশাল, খুলনা ও গাজীপুর সিটি করপোরেশনে ওয়াশ খাতে কোনো বরাদ্দই রাখা হয়নি। এ অবস্থায় খাতটিতে বরাদ্দ বৃদ্ধি ও আঞ্চলিক বরাদ্দ বৈষম্য দূর করতে হবে।

রোববার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে ওয়্যারএইড, ইউনিসেফ, পিপিআরসি, ফানসা-বিডি, ডব্লিউএসএসসিবি, এফএসএম নেটওয়ার্ক, স্যানিটেশন অ্যান্ড ওয়াটার ফর অল এবং ওয়াশ অ্যালায়েন্স আয়োজিত ‘জাতীয় ওয়াশ বাজেট বরাদ্দ ২০১৮-১৯’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা জানান, সবার জন্য নিরাপদ পানি, উন্নত স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করা না হলে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের অগ্রগতি কঠিন হয়ে পড়বে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও পিপিআরসির চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান বলেন, ‘তিনটি সিটি করপোরেশনের বাজেট বিন্যাসে ওয়াশ খাতই তৈরি হয়নি। বাজেটের বরাদ্দ ব্যবহার করার ক্যাপাসিটি নেই সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠান ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের। বাজেট বিন্যাস ও বরাদ্দ ব্যবহারে ক্যাপাসিটি বিল্ডিংয়ের ঘাটতি রয়েছে। এক্ষেত্রে অন্তর্ভুক্তিমূলক বাজেট দরকার। গ্রামপর্যায়ে বাজেট বরাদ্দ যদি না পৌঁছে, তাহলে উন্নয়ন অভীষ্টে পৌঁছানো যাবে না।’

ইউনিসেফ বাংলাদেশের ওয়াশ সেকশনের প্রধান দারা জনস্টন বলেন, ‘আমরা সরকারের সঙ্গে ক্যাপাসিটি বিল্ডিংয়ে কাজ করছি। এসডিজি অর্জনে চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার আন্তরিক।’

গবেষণাপত্রে সিটি করপোরেশনে বরাদ্দে অসমতা তুলে ধরে বলা হয়, দেশে আটটি সিটি করপোরেশনের ২০১৬-১৭ অর্থবছরের ওয়াশের মোট বরাদ্দ তিন হাজার ৩৫৮ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবছরে বেড়ে দাঁড়ায় চার হাজার ৪৫২ কোটি টাকা। কিন্তু লক্ষ্য করার মতো বিষয় খুলনা, বরিশাল ও গাজীপুর সিটি করপোরেশনে গত দুই অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ওয়াশ খাতে কোনো বরাদ্দ রাখা হয়নি। সব সিটি করপোরেশনেই উন্নয়ন কর্মসূচিতে অর্থ বরাদ্দের ক্ষেত্রে সমতা অনুসরণ করা হয়নি।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন উন্নয়ন সহযোগী টিম ইউএসটি’র নির্বাহী পরিচালক সালেহ মো. আনোয়ার কামাল, ওয়াটার এইডের কান্ট্রি ডিরেক্টর মো. খায়রুল ইসলাম, বাংলাদেশ ওয়াশ অ্যালায়েন্সর কান্ট্রি কো-অর্ডিনেটর অলোক মজুমদার, স্যানিটেশন অ্যান্ড ওয়াটার ফর অল (এসডব্লিউএ)-এর প্রতিনিধি মো. জোবায়ের হোসেন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ মে ২০১৮/হাসিবুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়