ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বেগম রোকেয়া সম্মাননা পেলেন দীপংকর

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৮, ১৭ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেগম রোকেয়া সম্মাননা পেলেন দীপংকর

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর হাত থেকে পুরস্কার নিচ্ছেন দীপংকর দীপক

নিজস্ব প্রতিবেদক : সাহিত্যে নারী মুক্তির কথা দৃঢ়তার সঙ্গে উপস্থাপন করার স্বীকৃতিস্বরূপ এ বছর বেগম রোকেয়া সম্মাননা পেয়েছেন সাহিত্যিক ও সাংবাদিক দীপংকর দীপক।

গত সোমবার রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর হাত থেকে এ পুরস্কার গ্রহণ করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন কবি শাহীন রেজা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আবু নাসের চৌধুরী, যুগ্ম-সচিব মফিদুল ইসলাম প্রমুখ।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি প্রসঙ্গে জানতে চাইলে দীপংকর দীপক বলেন, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন আজীবন নারী মুক্তির কথা লিখে গেছেন। বাঙালি নারীরা এখন অনেক এগিয়ে। কিছু কিছু ক্ষেত্রে তারা পুরুষদেরকেও ছাড়িয়ে গেছেন। আমার সাহিত্যকর্মেও নারী শক্তিকে প্রাধান্য দেওয়া হয়েছে। তাদের রূপের চেয়ে গুণের বিচার করা হয়েছে বেশি। কুসংস্কার ও ধর্মভীরুতা দূর করে তাদের নব শক্তির আধার হিসেবে উপস্থাপন করা হয়েছে। এর স্বীকৃতিস্বরূপ বেগম রোকেয়া সম্মাননা পেয়ে নিজেকে নিয়ে গর্ব হচ্ছে।

কবি শাহীন রেজা বলেন, দীপংকর দীপকের বেশির ভাগ সাহিত্যকর্মে নারীর প্রতিবাদী রূপ ফুট ওঠেছে। তার নারী চরিত্রগুলোকে কুসংস্কার ও সামাজের গোঁড়ামির সঙ্গে অবলীলায় লড়াই করতে দেখা গেছে। এ পুরস্কার তাকে মূলধারার সাহিত্যচর্চায় আরো বেশি অনুপ্রাণিত করবে।




রাইজিংবিডি/ঢাকা/১৭ মে ২০১৮/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়