ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ইসিতে নিবন্ধিত হচ্ছে না এনডিপি

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ২১ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসিতে নিবন্ধিত হচ্ছে না এনডিপি

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত হতে পারছে না ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)।

সোমবার বিষয়টি জানিয়ে এনডিপির চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন ইসির উপ-সচিব মো. আব্দুল হালিম খান।

এনডিপির চেয়ারম্যানের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, দাখিলকৃত কাগজপত্র/দলিলাদি পর্যালোচনা দেখা যায়, এনডিপির প্রতীক নিয়ে নির্বাচিত সংসদ সদস্য পরবর্তীতে অন্য নিবন্ধিত রাজনৈতিক দলে যোগদান করে উক্ত রাজনৈতিক দল হতে সংসদ সদস্য নির্বাচিত হন।

প্রাপ্ত নথি-পত্রাদি পরীক্ষান্তে দেখা যায় যে, ১৯৯৬ সনে এবং ২০০১ সনে এনডিপি নামীয় কোনো দল জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে নাই এবং এনডিপির দাখিল করা গঠনতন্ত্র হতে দেখা যায় যে, গঠনতন্ত্রটি ২০০৮ সনে ছাপানো হয়েছে।

দলটি এর পূর্বের কোনো গঠনতন্ত্র দাখিল করেনি, তাই ধরে নেয়া যায় যে, ২০০৮ সনের পূর্বে দলটি কর্যকর ছিল না বিধায় এর গঠনতন্ত্র বা দলের সভা বা কোনো কাউন্সিল অনুষ্ঠানের বিষয়ও ছিল ন্। অর্থাৎ ১৯৯৬ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের পর হতে দলটির দলীয় কার্যক্রমে ধারাবাহিকতা নেই এবং এই আবেদনকারী দলটিই ১৯৯১ সনের এনডিপি নামীয় দলটি কি না তা নিশ্চিত হওয়া যায় না।

দাবি অনুযায়ী, রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা, ২০০৮ এর বিধি ৬ এর (ঞ) (অ) এ বর্ণিত শর্ত পূরণের বিষয়টি প্রযোজ্য নয় মর্মে প্রতীয়মান হয়। এছাড়া ১৯৯৬ সালে অনুষ্ঠিত ৬ষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনের পর হতে দলটির দলীয় কার্যক্রমের ধারাবাহিকতা না থাকায় আবেদনটি মাননীয় কমিশন কর্তৃক নামঞ্জুর করা হয়েছে।

জানা যায়, এর আগে ১২ মার্চ এনডিপির নিবন্ধনের বিষয়টি বিবেচনা করতে ইসিকে নির্দেশ দেন হাইকোর্ট। এনডিপি জাতীয় সংসদ নির্বাচনে কেন অংশ নিতে পারবে না, মর্মে জারি করা রুল চূড়ান্ত নিষ্পত্তি করে সেদিন এ রায় ঘোষণা করেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ।

২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আবেদন করে এনডিপি। কিন্তু নির্বাচন কমিশন তাদেরকে নির্বাচনে অংশ না নিতে আদেশ দেন। সংগঠনটির চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্ত্তজা সে আদেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন। রিট পিটিশন নং- ৯৯৪/২০১৮।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মাহবুবুর রহমান ও অ্যাডভোকেট জিয়াউদ্দিন। অপরদিকে নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট তৌহিদুল ইসলাম। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৮/হাসিবুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়