ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বাংলাদেশের নতুন কোচ হলেন রোডস

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ৭ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশের নতুন কোচ হলেন রোডস

স্টিভ রোডস

ক্রীড়া প্রতিবেদক : অবশেষে নতুন কোচ পেল বাংলাদেশ। ইংল্যান্ডের প্রাক্তন উইকেটরক্ষক স্টিভ রোডসকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আজ বিসিবি সভাপতি নাজমুল হাসানের সঙ্গে তার বেক্সিমকো কার্যালয়ে দেখা করেন রোডস। এরপরই রোডসকে নতুন কোচ হিসেবে চূড়ান্ত করার কথা জানান বোর্ড প্রধান।

২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রোডসকে দায়িত্ব দেওয়া হয়েছে। ২০ জুন থেকে তিনি বাংলাদেশ দলের সঙ্গে কাজ শুরু করবেন।

গত অক্টোবরে চন্ডিকা হাথুরুসিংহের পদত্যাগের পর থেকেই বিসিবি নতুন কোচ খুঁজছিল। অ্যান্ডি ফ্লাওয়ার, টম মুডি, মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারা, জাস্টিন ল্যাঙ্গার, পল ফারব্রেসকে কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হলেও তারা তা ফিরিয়ে দেন। রিচার্ড পাইবাস ও ফিল সিমন্স বিসিবিতে এসে সাক্ষাৎকার দিয়ে গিয়েছিলেন। পরে তারা যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের সঙ্গে কাজ শুরু করেন। এরপর কোচ খোঁজার জন্য কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার গ্যারি কারস্টেনকে পরামর্শক হিসেবে নিয়োগ দেয় বিসিবি। মূলত কারস্টনের সুপারিশেই রোডসকে নিয়োগ দেওয়া হয়েছে।

রোডস আগামী সপ্তাহে ৫৪ বছরে পা দেবেন। ইংল্যান্ডের হয়ে তিনি ১১ টেস্ট ও ৯টি ওয়ানডে খেলেছেন। ২০০৬ সালে তিনি উস্টারশায়ারের কোচের দায়িত্ব পান। ইংলিশ কাউন্টি দলটির হয়ে ১৯৮৫ থেকে ২০০৪ সাল পর্যন্ত তিনি খেলেছেনও। কিন্তু গত বছর তাকে বরখাস্ত করে উস্টারশায়ার। এবং যুব বিশ্বকাপের আগে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের কোচের পদ থেকেও তাকে অব্যাহতি দেওয়া হয়। এই প্রথম তিনি কোনো জাতীয় দলের দায়িত্ব নিলেন।

ঠিক কী কারণে রোডসকে প্রধান কোচ করা হলো, সেটার ব্যাখ্যা দিয়েছেন নাজমুল হাসান, ‘আমাদের তিনজনের সংক্ষিপ্ত তালিকা ছিল। তিনি সেখানে এক নম্বরে ছিলেন। গ্যারি কারস্টেন যে তালিকা দিয়েছে, সেখানেও তার নাম ছিল। যেহেতু দুই তালিকায় তার নাম ছিল, এ কারণে তাকেই আমরা নিশ্চিত করলাম। তাকে এখনই পাওয়া যাবে। সব দিক বিবেচনা করে মনে হয়েছে, সেই ঠিক। সে বাংলাদেশ দলকে অনুসরণ করে এবং বিশ্বাস করে যে এই দলটাকে অনেক দূর নেওয়া যাবে।’ 

রোডস আগের কোচ হাথুরুসিংহের মতোই স্বাধীনতা পাবেন বলেও জানালেন বিসিবি সভাপতি, ‘হাথুরুসিংহের মতোই স্বাধীনতা তিনি পাবেন। কোচ হলেন শিক্ষকের মতো। তার ওপরে তো কথা বলার দরকার নেই। তার যে সব সমর্থন লাগবে, সব তাকে দেওয়া হবে। এ বিষয়ে কোনো সন্দেহ নেই।’ 

 


রাইজিংবিডি/ঢাকা/৭ জুন ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়