ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সারা দেশে ঈদ জামাত অনুষ্ঠিত, উৎসবমুখর পরিবেশ

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২২, ১৬ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সারা দেশে ঈদ জামাত অনুষ্ঠিত, উৎসবমুখর পরিবেশ

রাইজিংবিডি ডেস্ক : সারা দেশে আনন্দ ও উৎসবমুখর পরিবেশে, যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। দীর্ঘ ২৯ দিন সিয়াম সাধনার পর ঈদের আনন্দে মেতে উঠেছেন নারী-পুরুষ, শিশু-বৃদ্ধসহ সকলে।

ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে শনিবার সূর্যোদয়ের সাথে সাথে সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

ঈদের জামাতের পর কোলাকুলি পর্ব শেষ করে শুরু হয় ঈদের আনুষ্ঠানিক আনন্দ। এর আগে শুক্রবার রাতে ঈদের চাঁদ দেখা দেওয়ার পরপরই শুরু হয় ঈদের আমেজ।

দেশের প্রতিটি জেলায় শনিবার ঈদের প্রধান জামাতসহ অন্যান্য জামাত অনুষ্ঠিত হয়। এতে শরিক হন লাখো ধর্মপ্রাণ মুসল্লি।

রাইজিংবিডির খুলনার নিজস্ব প্রতিবেদক মুহাম্মদ নুরুজ্জামান জানান, ঈদ উপলক্ষে খুলনা মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও সড়ক দ্বীপে বাংলা ও আরবিতে ‘ঈদ মোবারক’ খচিত ব্যানারে সজ্জিত করা হয়।

মহানগরী খুলনায় প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয় খুলনা সার্কিট হাউজ ময়দানে সকাল সাড়ে ৮টায়। এ বিশাল জামাতে ইমামতি করেন খুলনা টাউন জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা মোহাম্মদ সালেহ।

ঈদের জামাতে খুলনা-২ আসনের সংসদ সদস্য ও নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মুহাম্মদ মিজানুর রহমান, কেসিসির নবনির্বাচিত মেয়র ও নগর আওয়ামী লীগ সভাপতি তালুকদার আব্দুল খালেক, কেসিসির বর্তমান মেয়র ও নগর বিএনপির সাধারণ সম্পাদক মোহাম্মদ মনিরুজ্জামান মনি, সাবেক সংসদ সদস্য ও নগর বিএনপি সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, খুলনা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আ.লীগ সভাপতি শেখ হারুনুর রশিদ, জেলা বিএনপি সভাপতি এস এম শফিকুল আলম মনা, বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া ও জেলা প্রশাসক মো. আমিন উল আহসানসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং হাজার হাজার ধর্মপ্রাণ মুসুল্লিগণ অংশগ্রহণ করেন। নামাজ শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে মুসুল্লিরা পরস্পর ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

রাইজিংবিডির সিলেটের নিজস্ব প্রতিবেদক আবদুল্লাহ আল নোমান জানান, সিলেটে পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয় শনিবার সকাল সাড়ে ৮টায় ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে। এ ঈদগাহ ময়দানে লাখো মানুষের ঢল নামে।

 



এ জামাতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সিলেট সিটি করপোরেশন মেয়র আরিফুল হক চৌধুরী, সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাসহ সর্বস্তরের মুসল্লিরা অংশ নেন।

রাইজিংবিডির ফরিদপুর প্রতিনিধি মো. মনিরুল ইসলাম টিটো জানান, ফরিদপুরের নয়টি উপজেলায় সাড়ে ১২শ স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। জাকের পার্টির আয়োজনে শহরের গোয়ালচামটে বৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

মধুখালী ঈদগাহ ময়দানে ঈদের নামাজ আদায় করেন কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান এমপি। সেখানে তিনি সুস্থ সমাজ গঠনে মাদক নির্মূলের আহ্বান জানান। আগামী প্রজন্মকে রক্ষায় মাদককে কোনোভাবেই আশ্রয়-প্রশ্রয় দেওয়া যাবে না বলে সবাইকে সতর্ক করেন তিনি।

রাইজিংবিডির ময়মনসিংহের নিজস্ব প্রতিবেদক শেখ মহিউদ্দিন আহাম্মদ জানান, বৃষ্টিকে উপেক্ষা করে ধর্মীয় ভাবগাম্ভীর্য়ের মধ্যে র‌্যাব-পুলিশের কড়া নিরাপত্তায় ও আনন্দগণ পরিবেশে ময়মনসিংহের কাচিঝুলি আঞ্জুমানে ঈদগাহ মাঠে শনিবার সকাল সাড়ে ৮টায় কেন্দ্রীয় প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

প্রথম জামাতে ইমামতি করেন আঞ্জুমানে ঈদগাহ কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম মুফতি আব্দুল্লাহ আল মামুন। নামাজের পূর্বে ময়মনসিংহ পৌরসভার মেয়র ইকরামুল হক টিটু ও অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মহসীন উদ্দিন শুভেচ্ছা বক্তব্য রাখেন।

একই মাঠে সকাল সাড়ে ৯টায় ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়। দ্বিতীয় জামাতে আঞ্জুমানে ঈদগাহ মসজিদের ছানি ইমাম মাওলানা মো. আতিকুর রহমান ইমামতি করেন।

ঈদকে সামনে রেখে মাঠের গেটসহ আশপাশের এলাকায় আলোকসজ্জাও করা হয়েছে। মাঠের আশপাশে বসেছে গ্রামীণ মেলা। মসজিদ ও ঈদগাহ মাঠ মিলে ২ হাজার ৯৮৮টি স্থানে জেলায় শান্তিপূর্ণভাবে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

রাইজিংবিডির রংপুরের নিজস্ব প্রতিবেদক নজরুল মৃধা জানান, দেশের শান্তি-সম্মৃদ্ধি ও বিশ্ব মুসলিম উম্মাহর সম্প্রীতি কামনায় ব্যাপক উৎসাহ উদ্দীপনায় রংপুরে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।

শনিবার সকাল ৯টায় বিভাগীয় নগরী রংপুরে প্রতিকূল আবহাওয়ার কারণে কালেক্টরেট ঈদগাহ্ মাঠের পরিবর্তে কেরামতিয়া জামে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। ঈদের প্রধান জামাতে কয়েক হাজার ধর্মপ্রাণ মুসল্লি অংশ নেয়।

কাচারি বাজার কোর্ট জামে মসজিদে সকাল ৯টায় ঈদের জামাজ অনুষ্ঠিত হয়। এখানে রংপুরের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহম্মেদ, রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, জেলা প্রশাসক এনামুল হাবিবসহ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

বুড়িরহাট ঈদগাহ্ মাঠে দলীয় নেতা-কর্মীদের নিয়ে ঈদের নামাজ আদায় করেন পল্লি উন্নয়ন ও সমবায়প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা এমপি।

রংপুর পুলিশ লাইন মসজিদে সকাল ৮টায় ঈদের জামাতে অংশ নেন বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক। এখানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি বিভিন্ন শ্রেণীপেশার ধর্মপ্রাণ মুসল্লিরা নামাজে অংশ নেন।

কামাল কাছনা বড় জামে মসজিদসহ নগরীর প্রায় আড়াইশ স্থানে ঈদগাহের পরিবর্তে মসজিদে ঈদের জামাত হয়। শুক্রবার রাত থেকে আজ ভোর পর্যন্ত বৃষ্টি হওয়ায় ঈদগাহ্ মাঠ পানিতে ক্ষতিগ্রস্ত হয়।
 


ঈদের নামাজ শেষে রংপুরের মহানগরীসহ জেলার বিভিন্ন স্থানের মসজিদ, ঈদগাহ্ মাঠ মিলন মেলায় পরিণত হয়। কোলাকুলি করে সব বয়সী মানুষ একে অপরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

রংপুর সিটি কর্পোরেশনের ৩৩টি ওয়ার্ডের ১৩১টি স্থানসহ রংপুর জেলার ১২ শতাধিক ঈদগাহ মাঠে বা মসজিদে সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত সুবিধাজনক সময়ে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

মাদক, সন্ত্রাস, নাশকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে সকলকে সোচ্চার ও ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে এ সব জামাতে দেশের শান্তি ও সম্মৃদ্ধি এবং মুসলিম উম্মাহর সম্প্রীতি কামনা করে মোনাজাত করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জুন ২০১৮/সাইফুল/বকুল 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়