ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চট্টগ্রামে নদী দূষণের দায়ে ম্যাক পেপার মিল বন্ধের নির্দেশ

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ২৪ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে নদী দূষণের দায়ে ম্যাক পেপার মিল বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বাংলাদেশের ঐতিহ্যের অংশ, দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র হালদা নদী দূষণের দায়ে চট্টগ্রামের বায়েজিদ এলাকার ম্যাক পেপার মিল বন্ধের নির্দেশ দিয়েছে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর।

রোববার বিকেলে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের পরিচালক আজাদুর রহমান মল্লিক সরেজমিন অভিযানের পর ম্যাক পেপার মিল বন্ধের নির্দেশ দেন। এর আগে এই পেপার মিলকে একাধিকবার জরিমানা এবং সতর্ক করলেও তারা দূষণ বন্ধে কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ না করায় এবার চূড়ান্তভাবে কারখানাটি বন্ধ করে দেয় পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্তরের পরিচালক আজাদুর রহমান রাইজিংবিডিকে জানান, দীর্ঘদিন ধরে নগরীর বায়েজিদ বোস্তামি থানার অক্সিজেন এলাকায় অবস্থিত ম্যাক পেপার এন্ড বোর্ড মিল অপরিশোধিত তরল বর্জ্য হালদা নদীতে ফেলে দূষণ করে আসছিল। এই পেপার মিলে পরিবেশ অধিদপ্তর একাধিকবার অভিযান পরিচালনা করে বিভিন্ন সময় প্রায় অর্ধকোটি টাকা জরিমানা করে। এর পরও কারখানা কর্তৃপক্ষ দূষণ বন্ধে কোনো ব্যবস্থা নেয়নি।

পরিবেশ অধিদপ্তর কারখানা কর্তৃপক্ষকে ইটিপি স্থাপন এবং প্রয়োজনে কারখানা অন্যত্র সরিয়ে নিতে নির্দেশ দিলেও তারা তা কার্যকর করেনি। সর্বশেষ রোববারের অভিযানে কারখানাটি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। কারখানায় ইটিপি স্থাপন এবং পরিবেশ ছাড়পত্র গ্রহণ না করা পর্যন্ত কারখানাটি বন্ধ থাকবে বলে পরিবেশ অধিদপ্তর থেকে জানানো হয়েছে।



রাইজিংবিডি/চট্টগ্রাম/২৪ জুন ২০১৮/রেজাউল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়