ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কোটা সংস্কার কমিটির প্রথম বৈঠকে তথ্য সংগ্রহের সিদ্ধান্ত

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৩, ৮ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোটা সংস্কার কমিটির প্রথম বৈঠকে তথ্য সংগ্রহের সিদ্ধান্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক : এক সপ্তাহের মধ্যে কোটা সংক্রান্ত দেশি-বিদেশি সব ধরনের তথ্য ও বিভিন্ন সময়ে দেওয়া সরকারি প্রতিবেদন সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছে কোটা সংস্কার কমিটি।

কমিটির আহ্বায়ক মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে তার দপ্তরে রোববার সকালে কমিটির প্রথম বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে কমিটির মুখপাত্র যুগ্ম সচিব আবুল কাসেম মোহাম্মদ মহিউদ্দিন সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, কেবিনেট সেক্রেটারিকে আহ্বায়ক করে কোটা সংক্রান্ত যে কমিটি করা হয়েছে সেটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আজকে মূলত কমিটির কর্মপন্থা নির্ধারণ করা হয়েছে।

‘কর্মপন্থার প্রথম পদক্ষেপ হলো, কোটা সংক্রান্ত দেশি-বিদেশি যত তথ্য রয়েছে কিংবা বিভিন্ন সময়ে এ সংক্রান্ত সরকারি কমিশনের যত রিপোর্ট রয়েছে, সেসব রিপোর্ট দ্রুত সংগ্রহ করার সিদ্ধান্ত হয়েছে। তারপর কমিটি দ্বিতীয় বৈঠকে বসবে’, বলেন তিনি।

প্রতিবেদন কবে নাগাদ সংগ্রহ করা হবে জানতে চাইলে কোটা কমিটির মুখপাত্র বলেন, যত দ্রুত সম্ভব, আমরা চেষ্টা করছি। পারলে এক সপ্তাহের মধ্যে সংগ্রহ করবো।

প্রতিবেদন বলতে কি বুঝাচ্ছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা কোটা সংক্রান্ত বিভিন্ন ধরনের প্রতিবেদন। যেমন পত্রিকার প্রতিবেদন, পিএসসির প্রতিবেদন, প্রাক্তন কেবিনেট সেক্রেটারিদের দেওয়া প্রতিবেদনও রয়েছে।

দ্বিতীয় মিটিং কবে হবে-জবাবে আবুল কাসেম মোহাম্মদ মহিউদ্দিন বলেন, প্রতিবেদন সংগ্রহ করার ওপর নির্ভর করছে।

কবে কমিটির মূল রিপোর্ট জমা হবে জানতে চাইলে তিনি বলেন, আমাদের সময় দেওয়া হয়েছে ১৫ কার্যদিবস। আমরা চেষ্টা করছি, দ্রুত কাজ শেষ করে এই সময়ের মধ্যে রিপোর্ট জমা দিতে।

বিশেষজ্ঞদের কমিটিতে রাখা হচ্ছে কি না-জানতে চাইলে মুখপাত্র বলেন, এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

আন্দোলনকারীদের দাবি দাওয়া প্রসঙ্গে তিনি বলেন, তারা আসলে অনেক তথ্য না জেনে আন্দোলন করছেন। তারপরও যেহেতু এ বিষয়ে প্রধানমন্ত্রী ভাল ও সুচিন্তিত একটা সিদ্ধান্ত নিতে চাইছেন সেজন্য এই শক্তিশালী কমিটি গঠন করা হয়েছে।

কোটা সংস্কার আন্দোলনের মধ্যে গত সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ কমিটি গঠন করে আদেশ জারি করা হয়। কমিটিকে আগামী ১৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন-জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, অর্থ বিভাগের সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব, সরকারি কর্মকমিশনের সচিব এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা বাতিলের ঘোষণা দেওয়ার পর প্রায় তিন মাসেও প্রজ্ঞাপন জারি না হওয়ায় ১ জুলাই থেকে আবারও আন্দোলনে নামে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত সোমবার এ কমিটি গঠন করা হয়। কমিটি গঠনের পর আজ প্রথমবারের মতো বৈঠকে বসলো।



রাইজিংবিডি/ঢাকা/৮ জুলাই ২০১৮/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়