ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘রাজনীতির ভেতরের সারবস্তু নিয়ে মনুষ্যত্বের কথা বলেছেন নাট্যকার’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৩, ১০ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রাজনীতির ভেতরের সারবস্তু নিয়ে মনুষ্যত্বের কথা বলেছেন নাট্যকার’

‘রাজরক্ত’ নাটকের মহড়ার দৃশ্য

বিনোদন ডেস্ক : অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং অ্যান্ড ডিজাইনের ৩৪তম ব্যাচের সনদপত্র বিতরণ এবং তাদের সমাপনী প্রযোজনা মঞ্চায়ন। আগামী ১২ জুলাই সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে অনুষ্ঠিত হবে সনদপত্র বিতরণ অনুষ্ঠান। এ সময় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন কেরামত মওলা এবং জাদুশিল্পী জুয়েল আইচ।

সনদপত্র বিতরণ শেষে ৩৪তম ব্যাচ তাদের সমাপনী প্রযোজনা হিসেবে প্রদর্শন করবে নাটক ‘রাজরক্ত’। মোহিত চট্টোপাধ্যায় রচিত এ নাটকের নির্দেশনায় রয়েছেন প্রদ্যুৎ কুমার ঘোষ।

নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক প্রদ্যুৎ কুমার ঘোষ বলেন, ‘মোহিত চট্টোপাধ্যায়ের রাজরক্ত নাটকটি সফল রাজনৈতিক নাটকের এক অনবদ্য মাইলফলক। রাজনীতির ভেতরের সারবস্তু নিয়ে মনুষ্যত্বের কথা বলেছেন নাট্যকার। রুপকধর্মী মতান্তরে অ্যাবসার্ড এই নাটকটির রচনাকাল ১৯৭১। কিন্তু এই নাটকের ভেতর যেন খুঁজে পাওয়া যায় বর্তমান জীবনের চিত্র, সমাজের চিত্র অথবা আরো বৃহৎ কোনো পরিসর। রাজা সাহেবরা যেমন কালে কালে ফিরে আসে সেই সঙ্গে ফিরে আসে শৃঙ্খল ভেঙ্গে বেরিয়ে আসতে চাওয়া মানুষগুলো। এইসব মানুষেরা সব ভেঙ্গে আবার মনের মতো করে সাজানোর স্বপ্ন দেখে। যুগে যুগে যেমন রয়েছে রাজা সাহেবের বুলেট, বন্দুক, চাবুক তেমনি রয়েছে তার বিপক্ষে লাল হয়ে ওঠা চোখ।’
 


তিনি আরো বলেন, ‘প্রাচ্যনাট স্কুল সমাপনী নাটকের নির্দেশনায় এটিই আমার প্রথম কাজ। মূল নাটকটির চরিত্রলিপি প্রথম, দ্বিতীয়, ছেলেটি, মেয়েটি ও কোরাস। তবে সকলের অভিনয়ে অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সংলাপ ও দৃশ্যে সংযোজন এবং বিয়োজন করা হয়েছে। এই প্রযোজনার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সংশ্লিষ্ট সকলের কাছে আমি কৃতজ্ঞ। সর্বশেষ বলতে চাই, এটি অবশ্যই একটি দলগত প্রচেষ্টা। আমার জন্য একটি নতুন অধ্যায়ের শুরু। আপনাদের আলোচনা সমালোচনাই আমার পাথেয় হবে।’

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন হাসান মুহাম্মদ তাবিন, নিলয় দেবনাথ, টি. এইচ. রোমান, মো. ইরফান উদ্দিন, মো. মেহেদী হাসান, এস. এম. বায়েজিদ হোসেন, আফ্রিনা আজাদ, ডায়না ম্যারেলিন চৌধুরী, ইন্দ্রাণী দত্ত, শারমিন আখতার নিশি, সৈয়দা ফিরোজা খানম (রুমী), তারান্নুম আলী নিবিড়, সাদী, জাফর আহমেদ খান, মুহাম্মদ ফাহিম ফয়সাল, হিমেল আহমেদ হিমু, মুরসালিন জয়, আব্দুস সালাম, ইশতিয়াক আহমেদ, মোহন দাস, জাকির আহম্মেদ অপু, ইমরান শিকদার, মো. সিরাজুল ইসলাম, মুহাম্মদ শাহনেওয়াজ অপূর্ব, সাদ-ই-সিয়াম, তির্সা, শেখ সাদী ইমদাদ রুশো, লতা রায়, ফারিয়া আক্তার সোমা প্রমুখ।
 


নাটকটির সহকারী নির্দেশনায় রয়েছেন মো. ফরহাদ আহমেদ শামীম, তানজি কুন। মঞ্চ ও আলোক ভাবনায় শওকত হোসেন সজীব। আলোক প্রক্ষেপণে বিন-ই-আমিন। পোশাক পরিকল্পনায় পারভীন পারু। সংগীত ভাবনায় ফুয়াদ বিন ইদ্রিস। কোরিওগ্রাফিতে স্নাতা শাহরিন, মো. ফরহাদ আহমেদ শামীম। পোস্টার ও লিফলেট ডিজাইনে জাকির আহম্মেদ অপু। সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন সাইফুল ইসলাম জার্নাল।

 

রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়