ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর চিকিৎসায় কাজ করার আহ্বান

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৯, ১০ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পিছিয়ে পড়া জনগোষ্ঠীর চিকিৎসায় কাজ করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আমদের দেশের চিকিৎসক এবং রোগীর যে আনুপাতিক হার তা উন্নত দেশগুলোর সঙ্গে তুলনা করলে হবে না। নানা সীমাবদ্ধতার মধ্যে দিয়েও আমাদের চিকিৎসকরা রোগীদের জন্য নিবেদিতভাবে সেবা দিয়ে যাচ্ছেন।

চিকিৎসকদের উদ্দেশ্যে তিনি বলেন, সেই সঙ্গে পিছিয়ে পড়া দরিদ্র জনগোষ্ঠীর চিকিৎসা সেবা নিশ্চিত করতে কাজ করে যাবেন। কারণ এ কাজে আপনাদেরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

মঙ্গলবার ঢাকা মেডিক্যাল কলেজের সেমিনার কক্ষে ডিএমসি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

চিকিৎসা, শিক্ষা, খাদ্য, অর্থনীতি, নারীর ক্ষমতায় সব দিক থেকেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। যে কারণে বিশ্বের বুকে আমাদের দেশ আজ উন্নয়নের রোল মডেল উল্লেখ করে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, স্বাস্থ্য সেবা মানুষের দোরগোঁড়ায় পৌঁছে দিতে চিকিৎসকদের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। নানা সীমাবদ্ধতার মাধ্যেমে আপনার চিকিৎসা সেবা নিবেদিত ভাবে পৌঁছে দিচ্ছেন। যে কারণে  আমাদের মাতৃ মৃত্যু, শিশু মৃত্যুর হার অনেক কমেছে। অনেক ধরনের সংক্রামক রোগ আমরা নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি।

তিনি বলেন, সাধারণ মানুষকে রোগ প্রতিরোধ বিষয়ে ব্যাপকভাবে সচেতন করে তুলতে পারেন আপনারা। রোগে আক্রান্ত হওয়ার আগেই মানুষ যেন যেকোনো রোগ বিষয়ে সচেতন হয় সে বিষয়ে কাজ করতে হবে। রোগে আক্রান্ত হওয়ার থেকে মানুষ যদি পরিত্রাণ পেতে পারে তাহলে চিকিৎসার খরচ কমে আসবে। সে কারণে  ডাক্তারই পারে মানুষ রোগে আক্রান্ত হওয়ার আগেই সচেতনতা সৃষ্টি করতে। স্বাস্থ্য সেবা বিষয়ে বর্তমান সরকার নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করেছেন। সেসব  সেবা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে হবে।

আলোচনায় অংশ নিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য সেবা মানুষের কাছে পৌঁছে দিতে বর্তমান সরকার নতুন করে আরো ১০ হাজার ডাক্তার নিয়োগ দিতে যাচ্ছে। ৩টি মেডিক্যাল  বিশ্ববিদ্যালয়ের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। ইতিমধ্যে ১০ হাজার নার্স নিয়োগ দিয়েছি। এছাড়া এ বছর আরো ৫ হাজার নার্স নিয়োগ দেওয়া হবে।

তিনি বলেন, মেডিক্যাল কলেজ এবং জেলা পর্যায়ে মানুষ চিকিৎসা সেবা ভালো করে পাচ্ছেন। তবে এ কথা স্বীকার করতে হবে যে উপজেলা পর্যায়ে স্বাস্থ্য সেবা কেন্দ্রীক কার্যক্রম আরো বাড়াতে হবে। কারণ একটি উপজেলায় ২/৩ জন ডাক্তার দিয়ে পুরোপুরি স্বাস্থ্য সেবা দেওয়া সম্ভব নয়। এ কারণে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

ঢাকা মেডিকেল কলেজ এলামনি ট্রাস্টের চেয়ারম্যান  ডাক্তার মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন ঢাকা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা.  খান আবুল কালাম আজাদ, অধ্যাপক সাহারা খাতুন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, ট্রাস্টের ভাইস চেয়ারম্যান জামাল উদ্দীন চৌধুরী, সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. শফিকুল আলম চৌধুরী প্রমুখ।




রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৮/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়