ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ফিরলেন তাঁরা

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:২৩, ৩০ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিরলেন তাঁরা

ক্রীড়া প্রতিবেদক : খুব বিমর্ষ লাগছিল মাশরাফি বিন মুর্তজাকে। সব সময় যে মানুষটি হাস্যোজ্জ্বল থাকে, সেই মানুষটির মুখে কোনো হাসি নেই। বিষন্ন আর বিধ্বস্ত লাগছিল টাইগার অধিনায়ককে।

দুবাইয়ে এশিয়া কাপের ‘সফল’ মিশন শেষে শনিবার রাতে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। রাত সাড়ে ১১টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর ফুলেল অভ্যর্থনাই পেল বাংলাদেশ দল। কিন্তু এমন ফুলেল অভ্যর্থনা মন ভরাতে পারেননি তাঁদের। তাঁদের চাওয়া ছিল এশিয়া কাপের ট্রফি। ওই সোনালি ট্রফি জিততে সব কিছুই করেছিল। কিন্তু বিধাতা মুখ ফিরিয়ে নেওয়ায় শেষ হাসিটা হাসতে পারেনি বাংলাদেশ।

তবুও এবারের এশিয়া কাপে পদে পদে যে বাধা এসেছিল, সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে যে মানসিকতা পুরো দল দেখিয়েছে তাতে মুগ্ধ অধিনায়ক। মাশরাফির মতে, এবারের এশিয়া কাপে বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন লড়াই করার অদম্য মানসিকতা।

দেশে ফিরে বিমান বন্দরে গণমাধ্যমের মুখোমুখি হয়ে মাশরাফি বললেন,‘অন্যান্য বারের থেকে এবার আমি সবাইকে শক্ত দেখেছি। যেটা ভাল লক্ষণ। তাঁরা শেষ পর্যন্ত লড়াই করেছে, জেতার ইচ্ছার তাদের ভেতরে ছিল, অনেক লিমিটেশনের মধ্যেও। তাদের নিজেদেরও গর্ববোধ করা উচিত তাদের নিয়ে। হয়তো তাঁরা বুঝতে পেরেছে, কে কতটুক করতে পারত, কোথায় কার ঘাটতি ছিল। যেটা খুবই গুরুত্বপূর্ণ।’

পুরো টুর্নামেন্টেই তামিমকে পায়নি বাংলাদেশ। শেষ দুই ম্যাচে ছিলেন না সাকিব। তাদের অনুপস্থিতিকে বড় করে দেখতে চাইছেন না ওয়ানডে অধিনায়ক, ‘এর আগের টুর্নামেন্টে তো ওরা ছিল, তবুও তো হয়নি। তবে ওদের অনুপস্থিতিতে ওদের অভাবটা পূরণ করার জন্য দলের ভেতর যে একাগ্রতাটা কাজ করেছে, সেটা আমি আগামীতে সবার মধ্যে সব সময় দেখতে চাই।’

বাংলাদেশ এখন পর্যন্ত খেলেছে ছয়টি ফাইনাল। পাঁচ ফাইনালেই খেলেছেন মাশরাফি। শেষ তিন ফাইনালে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ফাইনাল হারের যন্ত্রণা বেশ পোড়াচ্ছে তাকে। তবে অতীতের রেকর্ড ভুলে যেতে চান মাশরাফি। এশিয়া কাপের স্পৃহা দেখতে চান পরবর্তীতে।

‘আমি একেবারে হতাশ নই। ছেলেদের নিয়ে আমি গর্বিত। তবে হতাশ হব যদি এই স্পিডটা না দেখি পরবর্তীতে। যেই মানসিকতা নিয়ে ছেলেরা খেলেছে, অবশ্যই অসাধারণ। সেটাই ওরা ধরে রাখুক এমনটাই ওদের থেকে চাওয়া।’ – বলেছেন মাশরাফি।




রাইজিংবিডি/ঢাকা/৩০ সেপ্টেম্বর ২০১৮/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়