ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বর্জ্য থেকে বায়োগ্যাস ও জৈব সার উৎপাদনে প্রকল্প

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৮, ১ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বর্জ্য থেকে বায়োগ্যাস ও জৈব সার উৎপাদনে প্রকল্প

নিজস্ব প্রতিবেদক : বর্জ্য পদার্থ থেকে বায়োগ্যাস ও জৈব সার উৎপাদনে প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশররফ হোসেন।

সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব বসতি দিবস উপলক্ষে আয়োজিত সভায় তিনি এ তথ্য জানান। বিশ্ব বসতি দিবসের এ বছরে প্রতিপাদ্য ‘পৌর এলাকার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা’।

গণপূর্তমন্ত্রী বলেন, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের মিরপুরে স্বপ্ননগর আবাসিক প্রকল্পে বর্জ্য ব্যবস্থাপনার জন্য স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনসহ বড় একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এখানে বাসাবাড়ির কঠিন বর্জ্য পৃথক করে তা থেকে বায়োগ্যাস উৎপাদন করা হবে এবং অবশিষ্টাংশ থেকে জৈব সার উৎপাদন করা হবে। উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্প, ঝিলমিল অ্যাপার্টমেন্ট প্রকল্প ও পূর্বাচলেও অনুরূপ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, নগরাঞ্চলের বর্জ্যকে সম্পদে পরিণত করা সম্ভব। পৌরসভা ও সিটি করপোরেশনগুলো অত্যন্ত অবৈজ্ঞানিক উপায়ে রাস্তার পাশে মূল্যবান বর্জ্য পদার্থগুলো ফেলে রাখে। বর্জ্য পদার্থ সংরক্ষণ বিষয়ে জনগণকে সচেতন করে তুলতে হবে। একই সঙ্গে পরিচ্ছন্ন নগরী গড়ে তুলতে হলেও সবার সচেতনতা প্রয়োজন।

সভায় সভাপতিত্ব করেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার। বক্তব্য রাখেন- গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মো. দবিরুল ইসলাম, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুর রহমান, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. রাশিদুল ইসলাম ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আখতার হোসেন।

অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক ড. এম এ মতিন।

এর আগে সকালে বিশ্ব বসতি দিবস উপলক্ষে শহীদ মিনার থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়।



রাইজিংবিডি/ঢাকা/১ অক্টোবর ২০১৮/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়