ঢাকা, শুক্রবার, ৪ শ্রাবণ ১৪২৬, ১৯ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

ফিলিপাইনের কাছে হেরে গেল বাংলাদেশ

নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-১০-০৫ ৭:২৫:২৬ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-০৫ ১০:০৪:৪৪ পিএম
ফিলিপাইনের কাছে হেরে গেল বাংলাদেশ
Voice Control HD Smart LED

আব্দুল্লাহ আল নোমান, সিলেট জেলা স্টেডিয়াম থেকে : দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন। বিশ্ব ফুটবলের র‌্যাঙ্কিংয়ে দেশটির অবস্থান ১১৪। অন্যদিকে স্বাগতিক বাংলাদেশের অবস্থান ১৯৩। যে কারণে শক্তির দিক থেকে এগিয়ে ছিল তারা। যার প্রমাণ দিয়েছে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে গ্রুপ ‘বি’-তে চ্যাম্পিয়ন হয়ে।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬ টায় সিলেট জেলা স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ান হয় ফিলিপাইন। যদিও উভয় দেশেরই সেমিফাইনাল আগেই নিশ্চিত ছিল। ম্যাচের ২৪ মিনিটে মিডফিল্ডার মাইকেল ডেনিয়েলসের একমাত্র গোলেই জয় পায় তারা। 

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে বাংলাদেশ বেশ ক’টি সুযোগ পেলেও ভাগ্য বিধাতা সহায় না হওয়ায় গোলের দেখা পায়নি লাল-সবুজের জার্সিধারীরা। ম্যাচ পরবর্তী প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের কোচ ডেমি ডে’র কথাও উঠে আসে বিষয়টি। তার মতে, ম্যাচে হারলেও খেলোয়াড়রা অনেক ভালো খেলেছে। শুরু থেকে শেষ পর্যন্ত বেশ কিছু সুযোগ মিস হয়েছে। এগুলো কাজে লাগাতে পারলে ম্যাচের ফলাফল অন্যরকম হতে পারতো।

ম্যাচের শুরুতেই আক্রমণে যায় স্বাগতিকরা। তিন মিনিটের মাথায় রবিউল ইসলামের থ্রো থেকে উড়ে আসা বল হেড করেন দলনেতা তপু বর্মণ। তবে তা আটকে দেন ফিলিপাইনের গোলরক্ষক মাইকেল ক্যাসাস। এসময় জটলার মধ্যে বলটি ক্লিয়ার করে দেন ফিলিপাইনের এক ডিফেল্ডার।

মিনিট চারেক পর খেলার ৭ মিনিটের মাথায় ফের আক্রমণে যায় বাংলাদেশ। ডান প্রান্ত থেকে ফরোয়ার্ড রবিউলের দ্রুত গতির শট  সরাসরি যায় গোলরক্ষকের হাতে। খেলার ১৪ মিনিটে আরও একটি সুযোগ মিস করেন বাংলাদেশের ফরোয়ার্ড তৌহিদুল আলম সবুজ। তবে বাংলাদেশের আক্রমণের মাঝেই পাল্টা আক্রমণে গোল পেয়ে যায় ফিলিপাইন।

ম্যাচের ২৪ মিনিটে প্রথম সুযোগ পেয়েই তা কাজে লাগান মাইকেল ডেনিয়েলস।  বাংলাদেশের রক্ষণ ভাগকে এক প্রকার বোকা বানিয়েই তিনি গোল আদায় করে নেন। পরে ৩৯ মিনিটের সময় জীবনের নেওয়া কর্ণার কিক থেকে গোল আদায়ের সুযোগ পেলেও ফিলিপাইনের গোলরক্ষকের হাতে বল ধরা পড়ে। ফলে প্রথমার্ধে ১-০ তে এগিয়ে থাকে ফিলিপাইন।

বিরতি থেকে ফিরে এসে বাংলাদেশ ম্যাচে সবচেয়ে সহজ সুযোগটি হারায়। ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবন বল নিয়ে প্রতিপক্ষের সীমানায় ঢুকে পরলেও সঠিকভাবে কাজে লাগাতে পারেননি। ম্যাচের ৭০ মিনিটে আবারও হতাশ করেন জীবন। সবুজের মাইনাস থেকে পাওয়া বল হেড করলেও বারের খুব কাছ দিয়ে মাঠরে বাইরে চলে যায়।

একের পর এক সুযোগ নষ্ট করা বাংলাদেশ ৭৯ ও ৮৫ মিনিটে আরোও দুটি সুযোগ নষ্ট করে। তবে ম্যাচের অতিরিক্ত সময়ে কর্ণার থেকে আরোও একটি সুযোগ হারায় বাংলাদেশ । জটলা থেকে তপু বর্মণের হেডটি লক্ষ্যভ্রষ্ট হয়। ম্যাচের পরবর্তী সময়ে আর কোন গোল না হওয়ায় ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ফিলিপাইন।

আগামীকাল শনিবার একই সময়ে নেপালের মুখোমুখি হবে ফিলিস্তিন। এ ম্যাচে যারা জয়ী হবে, তাদের বিপক্ষে সেমিফাইনালে মোকাবেলা করতে হবে বাংলাদেশকে।

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হয়েছিল লাওসের। ওই ম্যাচে সিলেটের ছেলে বিপলুর একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। আর ফিলিপাইন তাদের প্রথম ম্যাচে লাওসকে হারায় ৩-১ গোলে। গ্রুপ পর্বের দুই ম্যাচে টানা হেরে টুর্নামেন্টে থেকে বিদায় নিয়েছে লাওস।
 



রাইজিংবিডি/সিলেট/৫ অক্টোবর ২০১৮/নোমান/আমিনুল

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge