ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘খারাপ লোকের কোম্পানির আইপিও অনুমোদন দিতে বাধ্য হই’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩০, ১১ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘খারাপ লোকের কোম্পানির আইপিও অনুমোদন দিতে বাধ্য হই’

অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. স্বপন কুমার বালা বলেছেন, কোনো খারাপ লোকের কোম্পানি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন করলে কাগজপত্র ঠিক থাকলে আমরা অনুমোদন দিতে বাধ্য হই। এক্ষেত্রে বিএসইসি এর কিছু করার নেই।

বৃহস্পতিবার রাজধানীর বিজয়নগরে অবস্থিত হোটেল ৭১ এর অডিটোরিয়ামে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০১৮ উপলক্ষে বিএমবিএ কর্তৃক আয়োজিত বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) কর্তৃক আয়োজিত ‘রিটেইল ইনভেস্টরস অ্যাবাউট প্রাইমারি মার্কেট’ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ড. স্বপন কুমার বালা বলেন, মূলত প্রাইমারি মার্কেটের সঙ্গে উদ্যোক্তরা জড়িত। উদ্যোক্তাদের উদ্দেশ্যের ওপর কোম্পানির ভালো-মন্দ নির্ভর করে। তাই বিনিয়োগের আগে তাদের সর্ম্পকে জেনে নেওয়া উচিত। কারণ, উদ্যোক্তাদের অসৎ উদ্দেশ্যের কারণে একটি গ্রুপের সবচেয়ে ভালো কোম্পানিটিও শেয়ারবাজারে এসে খারাপ হয়ে যায়। আর ভালো লোকদের কোম্পানি দুর্বল হলেও একসময় ভালো হয়ে যায়।

২০১০ সালে শেয়ারবাজারে ধসের পেছনে প্রাইভেট প্লেসমেন্টে অরাজকতা ছিল অন্যতম কারণ। ওই সময় প্লেসমেন্টে শেয়ার বিক্রয় নিয়ে নানা অরাজকতা হয়েছে। এমনও হয়েছে, টাকা দিয়ে পরে প্লেসমেন্টের শেয়ার পাওয়া যায়নি এবং যে পরিমাণ দেওয়ার কথা ছিল, তা দেওয়া হয়নি। এর মূল কারণ ছিল কমিশনের অনুমোদিত কারো কাছ থেকে প্লেসমেন্ট শেয়ার না কেনা।

বিএসইসির কমিশনার বলেন, বহুজাতিক কোম্পানিগুলোকে বাজারে আনার ব্যাপারে সরকারের নির্দেশনা রয়েছে যে, তাদেরকে বাধ্য করা যাবে না। তাই এ বিষয়ে কিছু করা যাচ্ছে না। তারা তাদের মূলধন ৪০ কোটির নিচে রাখছে এবং যাদের ৪০ কোটি ওপরে মূলধন রয়েছে তারা সরকারের সঙ্গে এক ধরনের চুক্তি করে রয়েছে যে পুঁজিবাজারে আসার ক্ষেত্রে তাদের ইচ্ছাই কার্যকর হবে।

বন্ড মার্কেটের বিষয়ে ড. স্বপন কুমার বালা বলেন, বন্ড মার্কেট উন্নয়নের জন্য সরকার শক্তিশালী কমিটি করেছে। বন্ড মার্কেটে উন্নয়ন না হওয়ার ক্ষেত্রে যেসব বাধা রয়েছে সেগুলো দূর করার কাজ চলছে।

সেমিনারে বিএমবিএর প্রেসিডেন্ট মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন- মহাসচিব খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ, বিএমবিএ সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ এ হাফিজ, মো. ছায়েদুর রহমানসহ বিভিন্ন মার্চেন্ট ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনটির মহাসচিব খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৮/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়