ঢাকা, শনিবার, ৪ ফাল্গুন ১৪২৫, ১৬ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

সৌদির সম্মেলন বয়কট করতে পারে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১৪ ৩:৪৫:০৬ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১৪ ৩:৪৫:০৬ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজের ঘটনার প্রতিক্রিয়ায় সৌদি আরব আয়োজিত একটি আন্তর্জাতিক সম্মেলন বয়কট করতে পারে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। রোববার বিবিসি এ তথ্য জানিয়েছে।

চলতি মাসে রিয়াদে একটি বিনিয়োগ সম্মেলন হতে যাচ্ছে। খাসোগির ভাগ্য নিয়ে উদ্বিগ্ন বেশ কিছু গণমাধ্যম ও  পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওই সম্মেলন থেকে নিজেদের সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে।

কূটনীতিক সূত্রগুলো জানিয়েছে,‘মরুভূমির দাভোস’ খ্যাত ওই সম্মেলনে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মানচিন ও যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী লিয়াম ফক্স অংশ নিতে নাও পারেন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার সংস্কার কার্যক্রমকে বিদেশি বিনিয়োগকারীদের কাছে তুলে ধরতেই এ সম্মেলন আয়োজন করছেন।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের এক মুখপাত্র জানিয়েছেন, সম্মেলনকে ঘিরে ফক্সের সফরসূচি এখনও ঠিক হয়নি।

গত ২ অক্টোবর রিয়াদের কট্টোর সমালোচক জামাল খাশোগি ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। এরপর আর সেখান থেকে বের হননি। তুরস্কের দাবি, খাশোগিকে কনস্যুলেট ভবনের ভেতরে হত্যার পর তার লাশ সরিয়ে ফেলা হয়েছে। তবে সৌদি আরব তুরস্কের দাবিকে ‘মিথ্যা এবং ভিত্তিহীন অভিযোগ’ বলে উড়িয়ে দিয়েছে। শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এ ঘটনায় ঘনিষ্ঠ মিত্র সৌদি আরবের ওপর চাপ বাড়াচ্ছেন। শনিবার এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, নিখোঁজ সাংবাদিক জামাল খাশোগি যদি খুন হয়ে থাকে এবং এর পেছনে রিয়াদের হাত থাকলে সৌদি আরবকে কঠোর শাস্তি দেওয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ অক্টোবর ২০১৮/শাহেদ

Walton Laptop