ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা

মুহাম্মদ নূরুজ্জামান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-০১ ১১:৫৫:১৭ এএম     ||     আপডেট: ২০১৮-১১-১৮ ৮:০৮:১০ পিএম

নিজস্ব প্রতিবেদক, খুলনা : সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বেলা ১১টা ৫মিনিটে তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ঘোষণা দেন।

সুন্দরবনের সর্বশেষ ছয়টি বনদস্যু বাহিনীর ৫৪ সদস্যের আত্মসমর্পণ উপলক্ষে বাগেরহাটের শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, র‌্যাব মহাপরিচালক বেনজির আহমেদ এবং র‌্যাব, পুলিশ ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সুন্দরবনকে বনদস্যুমুক্ত ঘোষণা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বনদস্যুরা এখন আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবন-যাপন করছে। তারা অস্বাভাবিক জীবন থেকে স্বাভাবিক জীবনে ফিরে এসেছে। পরিবার-পরিজন নিয়ে বসবাস করছে। তাদের জীবন-জীবিকার বিষয়টি এখন সরকার দেখছে। ইতিপূর্বে আত্মসমর্পণকৃত বনদস্যুদের প্রত্যেককে ১ লাখ টাকা করে অনুদান দেওয়া হয়েছে। এ ছাড়া তারা যে কাজ করতে আগ্রহী তাদেরকে সেসব কাজে সহায়তার মাধ্যমে কর্মসংস্থান তৈরি করে দেওয়া হচ্ছে। র‌্যাব, পুলিশ ও স্থানীয় প্রশাসনও তাদের স্বাভাবিক জীবন-যাপনে সার্বিক সহায়তা করবে।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘বনদস্যুদের কারণে উপকূলীয় এলাকায় জেলেরা আতঙ্কে ছিল। মাছ ধরতে গিয়ে নানা সমস্যায় পড়তো। কিন্তু এখন তারা নিরাপদ জীবনে ফিরে এসেছে।’ এজন্য তিনি স্বরাষ্ট্রমন্ত্রণালয় এবং র‌্যাব ও পুলিশসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। 

উল্লেখ্য, এর আগে বিভিন্ন সময় ২৬টি দস্যু বাহিনীর ২৭৪ জন সদস্য আত্মসমর্পণ করেছেন। আত্মসমর্পণের সময় তারা ৪০৪টি আগ্নেয়াস্ত্র ও বিপুল পরিমাণ গোলাবারুদ জমা দেন। 




রাইজিংবিডি/খুলনা/১ নভেম্বর ২০১৮/মুহাম্মদ নূরুজ্জামান/ইভা/শাহনেওয়াজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC