ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বিদেশে সপরিবারে আশ্রয় চান আসিয়ার স্বামী

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৯, ৪ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিদেশে সপরিবারে আশ্রয় চান আসিয়ার স্বামী

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে মৃত্যুদণ্ড পাওয়া খ্রিষ্টান নারী সুপ্রিম কোর্টে আপিলে মুক্তি পাওয়ার পর তার স্বামী বিদেশে আশ্রয় চেয়েছেন।

আসিয়া বিবির স্বামী আশিক মসিহ যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র কিংবা কানাডা সরকারকে তাকে সপরিবারে আশ্রয় দেওয়ার অনুরোধ জানিয়েছেন। তাদের জীবন হুমকির মুখে রয়েছে জানিয়ে তিনি এ আশ্রয় চান।

গত বুধবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট ধর্ম অবমাননার অভিযোগে মৃত্যুদণ্ড পাওয়া আসিয়া বিবির বিরুদ্ধে অভিযোগ বানোয়াট, ভিত্তিহীন উল্লেখ করে তাকে মুক্তি দেন। এর প্রতিবাদে পাকিস্তানে রাস্তায় নেমে আসে উগ্রপন্থি ধর্মভিত্তিক দলগুলো। তারা আসিয়ার ফাঁসি বহালের দাবিতে আন্দোলন করতে থাকে।

বিক্ষোভকারীদের সঙ্গে শেষ পর্যন্ত চুক্তি করেছে দেশটির সরকার। কট্টরপন্থি তেহরিক-ই-লাবাইকের (টিএলপি) সঙ্গে সরকারের চুক্তির পর আন্দোলনকারীরা তাদের কর্মসূচি প্রত্যাহার করেছে।

চুক্তি অনুসারে, আসিয়ার দেশত্যাগে নিষেধাজ্ঞা, রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দাখিল, খালাসের রায়ের বিরুদ্ধে বিক্ষোভ থেকে আটককৃতদের মুক্তির বিষয়টি মেনে নিয়েছে সরকার। এর বদলে টিএলপি বিক্ষোভ বন্ধ করবে এবং সমর্থকদের রাস্তা থেকে সরিয়ে নেবে।

এদিকে, আসিয়ার মুক্তির রায়ের পর দেশ ছেড়ে পালিয়েছেন তার আইনজীবী সাইফ মুলুক। তিনি জানিয়েছেন, তিনি প্রাণনাশের আশঙ্কায় রয়েছেন।

শনিবার এক ভিডিও বার্তায় আশিক জানান, তিনি তার পরিবারের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন।

তিনি বলেন, ‘আমি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ করছি আমাদেরকে সাহায্য করার জন্য এবং আমাদেরকে মুক্তি দান করার জন্য।’ কানাডা ও যুক্তরাষ্ট্র সরকারের প্রতিও তিনি একই আহ্বান জানান।

এর আগে জার্মানির ডয়েচে ভেলেকে দেওয়া এক সাক্ষাৎকারে আশিক জানান, পাকিস্তান সরকার টিএলপির সাথে তাদের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে সম্মত হওয়ায় তিনি ও তার পরিবারের সদস্যরা উদ্বিগ্ন।

আশিক বলেন, ‘এই মতৌক্য আমার মেরুদণ্ডে শিহরণ তুলেছে। এটি অনুচিত যে, বিচার বিভাগের ওপর চাপ সৃষ্টির একটি নজির স্থাপন হচ্ছে।’

তথ্য : বিবিসি




রাইজিংবিডি/ঢাকা/৪ নভেম্বর ২০১৮/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়