ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ফেসবুকে স্ট্যাটাস : রংপুরে তাণ্ডবের এক বছর

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৪, ১০ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুকে স্ট্যাটাস : রংপুরে তাণ্ডবের এক বছর

নিজস্ব প্রতিবেদক, রংপুর: ফেসবুকে দেওয়া স্ট্যাটাসকে কেন্দ্র করে রংপুর সদরের ঠাকুরপাড়ায় তাণ্ডবের এক বছর পূর্ণ হলো আজ।

সে সময় তাণ্ডবের ঘটনায় দু’টি মামলা হয় এবং গ্রেপ্তার হয় দেড় শতাধিক। বেশ কয়েকজন স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেয়। অপরদিকে বিতর্কিত সেই স্ট্যাটাসদাতা টিটু রায়কে আসামি করেও মামলা করা হয়। কিন্তু গত এক বছরেও এসব মামলায় চার্জশিট হয়নি।

এদিকে পুলিশের করা দুই মামলার বেশ ক’জন আসামি জামিনে রয়েছেন। টিটু রায়ও জামিন নিয়েছেন আদালত থেকে।

পুলিশ  ও প্রত্যক্ষদর্শি সূত্রের তথ্যানুযায়ী, ২০১৭ সালে ৫ নভেম্বর রংপুর সদরের ঠাকুরপাড়া এলাকার মৃত খগেন রায়ের ছেলে টিটু রায় ফেসবুকে ধর্মীয় অবমাননাকর স্ট্যাটাস দেন। এর পরদিন ৬ নভেম্বর টিটু রায়ের বিরুদ্ধে রংপুর সদর উপজেলার খলেয়া ইউনিয়নের শলেয়াশাহ গ্রামের মুদি দোকানি রাজু মিয়া গঙ্গাচড়া থানায় তথ্য প্রযুক্তি আইনে একটি মামলা দায়ের করেন।

এরপর ১০ নভেম্বর  এই স্ট্যাটাস দেওয়াকে কেন্দ্র করে রংপুরের সদরের পাগলাপীর ঠাকুরপাড়া হিন্দু গ্রামে হামলার ঘটনা ঘটে। এ সময় পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এতে পুলিশের গুলিবর্ষণে একজন নিহত হয়। এ সময় পলিন চন্দ্র রায়, কৈশরী বালা এবং নুপুর চন্দ্র রায়সহ বেশ কয়েক জনের বাড়িতে ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটে।

ঘটনাটি সে সময় জাতীয় পর্যায়ে আলোড়ন তোলে। সরকারের স্বরাষ্ট্রমন্ত্রীসহ ওপর মহল এবং বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতাকর্মীরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

এদিকে তাণ্ডবের ঘটনায় পুলিশ দুটি মামলা করেন। পুলিশের করা মামলায় দেড় শতাধিক আসামিকে গ্রেপ্তার করা হয়। এর মধ্যে ৮ জন স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। এদিকে ঘটনার কদিন পর  টিটু রায়কে নীলফামারী থেকে গ্রেপ্তার  করা হয়। তাকে দুই দফায় ১১ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। পরবর্তিতে ওই বছরের ১৭ নভেম্বর আদালতে হাজির করা হলে টিটু ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। টিটু রায় জবানবন্দিতে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার কথা স্বীকার করেন বলে পুলিশ সূত্র জানান।

এ বিষয়ে রংপুরের অতিরিক্ত পুলিশ সুপার সাইফুর রহমান জানান, মামলাগুলো খুব স্পর্শকাতর। সব কিছু চুলচেরা বিশ্লেষণ করা হচ্ছে। ফেসবুকে স্ট্যাটাস দেওয়া টিটু রায়ের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে চার্জশিট দেওয়ার প্রস্তুতি চলছে। এছাড়া দুই মামলায় দেড় শতাধিক আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। আরো বেশ কিছু আসামি গ্রেপ্তার এড়িয়ে আত্মগোপনে রয়েছে। তাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। তিনি আশা প্রকাশ করেন খুব দ্রুত এই তিনটি মামলার চার্জশিট প্রদান করা হবে।




রাইজিংবিডি/রংপুর/১০ নভেম্বর ২০১৮/নজরুল মৃধা/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়