ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করতে চান সাকিব

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৯, ২৯ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করতে চান সাকিব

সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান

ক্রীড়া প্রতিবেদক : দেশের মাটিতে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জিতলেও সিরিজ জয়ের স্বাদ পাওয়া হয়নি বাংলাদেশের। ড্র হয় দুটি টেস্ট সিরিজই।

এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের হাতছানি বাংলাদেশের সামনে। যদিও ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল বাংলাদেশ। কিন্তু ওই প্রাপ্তির পেছনে অনেক ‘যদি’, ‘কিন্তু’ শব্দ যুক্ত আছে। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে বোর্ডের ঝামেলা হওয়ায় জাতীয় দলের মোড়কে ‘এ’ দলকে খেলিয়ে দেওয়া হয়। সাকিব আল হাসানের নেতৃত্বে বাংলাদেশ হোয়াইটওয়াশ করে ক্যারিবীয়দের। পাক্কা নয় বছর পর এবার ঘরের মাঠে সেই স্মৃতি ফিরিয়ে আনতে চায় বাংলাদেশ।

চট্টগ্রামে প্রথম টেস্ট জিতে সিরিজ জয়ের অর্ধেক কাজ সেরে রেখেছে বাংলাদেশ। এবার বাকি কাজটা শেষ করার পালা। ঢাকায় দ্বিতীয় টেস্টে জয় পেলে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করা হবে। আর ড্র করলে বাংলাদেশের ঘরে আসবে সিরিজ। বাংলাদেশের নজর কোথায়?
 


মিরপুরে আজ ম্যাচ-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে অধিনায়ক সাকিব বলেছেন, ‘অবশ্যই ঢাকা টেস্ট জেতার জন্য খেলব আমরা। যদি ওইরকম কোনো পরিস্থিতি আসে, যেখানে হয়তো ড্র করার সম্ভাবনা আছে, তখন সেটা চেষ্টা করা যেতে পারে। তবে প্রথম লক্ষ্য অবশ্যই জেতার জন্য খেলা।’

মাশরাফি বিন মুর্তজার অধিনায়কত্বে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরের শুরুটা হয়েছিল। কিন্তু প্রথম ম্যাচেই চোট পান মাশরাফি। সহ-অধিনায়ক সাকিব দায়িত্ব পান দল পরিচালনার। প্রথম সুযোগেই বাজিমাত সাকিবের। ব্যাট-বল হাতে সিরিজের সেরা পারফরমার সাকিব এবং দলও জেতে ২-০ ব্যবধান। ওই সিরিজ দিয়ে বিশ্ব ক্রিকেটে নিজের আগমনী বার্তা দিয়েছিলেন সাকিব। আজ সাকিব পরিণত, অনেক অভিজ্ঞ। ওই সুখস্মৃতি ফিরিয়ে এনে আবারো বাংলাদেশকে সিরিজ জয়ের উল্লাসে ভাসাতে চান অধিনায়ক। 

‘যদি ২-০ তে জিততে পারি তাহলে বাংলাদেশের জন্য স্পেশাল হবে। আমরা চাই ২-০ তে জিততে। এ জন্য যা কিছু করা দরকার, যেভাবে প্রস্তুতি নেওয়া দরকার আমরা সেভাবেই নিচ্ছি। যদি সেটা কোনোভাবে না হয় তাহলে আমাদের অবশ্যই লক্ষ্য থাকবে যেন ১-০ তে সিরিজ জিতি, কারণ মূল লক্ষ্য সিরিজ জেতা। কিন্তু আমরা রক্ষণাত্মক হয়ে সিরিজটা জিততে চাই না। আমরা চাই আগ্রাসন দেখিয়ে ২-০ তে সিরিজ জিততে’- বলেন সাকিব।

চট্টগ্রাম টেস্ট জিতে পুরো দলই আছে ফুরফুরে মেজাজে। অনুশীলন কিংবা ড্রেসিংরুম দুই জায়গাতেই চাঙা সবাই। সাকিব জানালেন, সিরিজ জিততে বাড়তি কোনো চাপ নেই ক্রিকেটারদের মধ্যে, ‘আমার তো মনে হয় না অতিরিক্ত কোনো চাপ আছে! গত দুই দিন ড্রেসিংরুমে বসে যা দেখেছি, সবাই খুব ফুরফুরে আছে। খুবই ভালো আবহে আছে। একটা ম্যাচ শুরু হওয়ার আগে দলের যতটুক আত্মবিশ্বাস থাকা দরকার ঠিক ততটুকই আমাদের আছে। আমি মনে করি ড্রেসিংরুমের পরিবেশ খুবই ভালো অবস্থায় আছে। এটা যেন আমরা সামনের কয়েকদিন ধরে রাখতে পারি, যেই কয়দিন টেস্ট যায়।’
 


ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্ট হারের পর ঢাকায় বদলা নিয়েছিল বাংলাদেশ। ঢাকায় অস্ট্রেলিয়াকে হারানোর পর চট্টগ্রামে হেরেছিল স্বাগতিকরা। কিছুদিন আগে সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে হারের পর ঢাকায় জিতে সিরিজে সমতা এনেছিলেন মাহমুদউল্লাহ, মুশফিকরা। ঢাকায় বরাবরের মতোই টেস্টে ভালো করছে বাংলাদেশ। এবারও সেই সুযোগ আছে।

তাইতো সুযোগটি হাতছাড়া করার পক্ষে নন সাকিব। জয়ের জন্য ক্ষুধার্ত অধিনায়ক, ‘সুযোগ আছে, কিন্তু সুযোগটা কাজে লাগাতে অনেক পরিশ্রম করতে হবে। স্বাভাবিকভাবেই ওয়েস্ট ইন্ডিজ দল আরো ভালো করার জন্য মুখিয়ে থাকবে। ওরা ওদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করবে যেন ওরা ভালো করতে পারে, জিততে পারে। আমাদের জিততে হলে ওদের থেকে ভালো পারফর্ম করতে হবে।’

‘চট্টগ্রামে যেই পারফরম্যান্স করেছি তার চেয়েও ভালো পারফর্ম করতে হবে এখানে। আমাদের নিজেদের ওপরেও নিজেদের একটা চ্যালেঞ্জ আছে। এই চ্যালেঞ্জটা আমি বিশ্বাস করি আমরা ওভারকাম করতে পারব। তার জন্য আমাদের মানসিকভাবে অনেক বেশি শক্তিশালী হতে হবে। শারীরিকভাবে আমাদের অনেক কঠিন হতে হবে’- যোগ করেন সাকিব।

বাংলাদেশ এখন পর্যন্ত টেস্ট সিরিজ জিতেছে ৩টি। প্রতিবারই প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করে জিতেছে সিরিজ। এবার সেই সাফল্যের অগ্রযাত্রায় নতুন অধ্যায় যুক্ত হয় কি না, সেটাই দেখার।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ নভেম্বর ২০১৮/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়