ঢাকা     শনিবার   ১১ মে ২০২৪ ||  বৈশাখ ২৮ ১৪৩১

বিপিএলের পর্দা উঠছে আজ, মুখোমুখি চার দল

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৭, ৫ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিপিএলের পর্দা উঠছে আজ, মুখোমুখি চার দল

ক্রীড়া প্রতিবেদক : ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাংলাদেশ প্রিমিয়ার লিগ তথা বিপিএলের ষষ্ঠ আসরের পর্দা উঠছে আজ শনিবার। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে দুপুর সাড়ে ১২টায় মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স ও চিটাগং ভাইকিংস। রংপুর রাইডার্সকে নেতৃত্বে দিবেন সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমপি নির্বাচিত হওয়া মাশরাফি বিন মুর্তজা। আর চিটাগং ভাইকিংসকে নেতৃত্বে দিবেন মুশফিকুর রহিম। এই দলে আছেন পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা মোহাম্মদ আশরাফুল।

এদিকে উদ্বোধনী দিনের অপর ম্যাচে বিকেল ৫টা ২০ মিনিটে মুখোমুখি হবে ঢাকা ডায়নামাইটস ও রাজশাহী কিংস। ঢাকাকে নেতৃত্বে দিবেন সাকিব আল হাসান। আর রাজশাহী কিংসের নতুন অধিনায়ক মেহেদী হাসান মিরাজ।
 


যথারীতি এবারের আসরেও শক্তিশালী দল গড়েছে চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। শিরোপা ধরে রাখার লক্ষ্যেই মাঠে নামবে তারা। তাদের দলে আছেন দেশসেরা অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তার সঙ্গে আছেন মেহেদী মারুফ, মোহাম্মদ মিথুন, শফিউল ইসলাম, নাজমুল ইসলাম অপু, সোহাগ গাজী, ফরহাদ রেজার মতো দেশি ক্রিকেটাররা। তাদের বিদেশি ক্রিকেটারদের তালিকাও বেশ সমৃদ্ধ ও সমীহ জাগানিয়া। বলা যায় রংপুরের বিদেশি কোটা তারকায় ঠাঁসা। সেখানে আছেন টি-টোয়েন্টি ক্রিকেটের ফেরিওয়ালা ও সর্বোচ্চ রান সংগ্রহকারী ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স, আলেক্স হেলস, শেলডন কটরেল, রিলে রুশো, রবি বোপারা, শন উইলিয়ামসের মতো জাদরেল ক্রিকেটাররা।

উদ্বোধনী ম্যাচে রংপুরের প্রতিপক্ষ চিটাগং ভাইকিংসে আছেন মিস্টার ডিপেন্ডাবল মুশফিকুর রহিম। তাদের দলে যুক্ত হয়েছেন এক সময়ের টি-টোয়েন্টির স্পেশালিস্ট ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুল, মোসাদ্দেক হোসেন সৈকত, ইয়াসির আলী, আবু জায়েদ রাহী, খালেদ আহমেদ, সানজামুল ইসলামের মতো দেশি ক্রিকেটা। আর বিদেশি ক্রিকেটারদের তালিকাটা রংপুরের মতো খুব সমৃদ্ধ না হলেও বেশ কয়েকজন কার্যকরী ক্রিকেটার আছেন-মোহাম্মদ শেহজাদ, নজিবুল্লাহ জাদরান, লুক রনকি, ক্যামেরন ডেলপোর্ট, রবি ফ্রাইলিঙ্ক, সিকান্দার রাজা, দাসুন শানাকা।
 


এদিকে রংপুরের মতো ঢাকা ডায়নামাইটসও চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে দল গড়েছে। দলটির নেতৃত্বে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার সঙ্গে দেশি ক্রিকেটারদের তালিকায় আছেন নুরুল হাসান সোহান, শুভাগত হোম, রনি তালুকদার ও রুবেল হোসেনের মতো ক্রিকেটার। আর বিদেশিদের তালিকাও আশা জাগানিয়া- সুনীল নারিন, কিরেন পোলার্ড, রোভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেলের মতো মারকুটে ক্রিকেটার।

রাজশাহী কিংস ভালো কিছু দেশি ক্রিকেটার দলে ভেড়ালেও বিদেশিদের তালিকাটা বলতে গেলে সাদামাটা। তবে দলটিকে এবার নেতৃত্ব দিবেন তরুণ তুর্কি মেহেদী হাসান মিরাজ। তার সঙ্গে আছেন তারকা ব্যাটসম্যান সৌম্য সরকার, মুমিনুল হক, ফজলে মাহমুদ রাব্বী, মার্শাল আইয়ুব, জাকির হাসান, কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান, কামরুল ইসলাম, আরাফাত সানি, আলাউদ্দীন বাবুদের মতো ক্রিকেটার। বিদেশিদের তালিকায় আছেন ইসুরু উদানা, সেকুগে প্রসন্ন, মোহাম্মদ হাফিজ, রায়ান টেন ডেসকাটের মতো তারকা।
 


গেল বছর রংপুর রাইডার্স চ্যাম্পিয়ন হয়েছিল। অন্যদিকে চিটাগং ভাইকিংস লিগ পর্বের গন্ডিই পেরুতে পারেনি। ১২ ম্যাচের মাত্র ৩টিতে জিতে সাত দলের মধ্যে সপ্তম স্থানে থেকে মিশন শেষ করেছিল। ঢাকা ডায়নামাইটস খেলেছিল ফাইনাল। যদিও ক্রিস গেইলের ব্যাটিং ঝড়ে বিধ্বস্ত হয়েছিল তারা। আর রাজশাহী কিংসের মিশন থেমে গিয়েছিল লিগ পর্বেই। ১২ ম্যাচের ৪টিতে জিতে সাত দলের মধ্যে ষষ্ঠ হয়েছিল তারা।

এবার কোন দল কেমন চিত্রনাট্য রচনা করে সেটা দেখার অপেক্ষায় কোটি কোটি ক্রিকেটপ্রেমীরা। লাগুক লড়াই ব্যাটে-বলে, মুগ্ধ হোক বিপিএলে।




রাইজিংবিডি/ঢাকা/৫ জানুয়ারি ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ