ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

ফারুক-ধোনিকে ছাড়িয়ে নতুন উচ্চতায় পন্ত

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০১-০৮ ৩:৪৪:২৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-০৮ ৩:৪৪:২৭ পিএম

ক্রীড়া ডেস্ক : ভারতের প্রাক্তন উইকেটরক্ষক ব্যাটসম্যান ফারুক ইঞ্জিনিয়ার ১৯৭৩ সালে আইসিসি র‌্যাঙ্কিংয়ে ৬১৯ রেটিং পয়েন্ট পেয়েছিলেন। র‌্যাঙ্কিংয়ে উঠেছিলেন সর্বোচ্চ ১৭তম স্থানে। তাঁর ৪৬ বছর পর ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাব পন্ত পেয়েছেন ক্যারিয়ার সেরা রেটিং ৬৭৩। যা ভারতের বিশেষজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যানদের মধ্যে সর্বকালের সর্বোচ্চ রেটিং। আর এই রেটিংয়ে ভর করে ২১ ধাপ উন্নতি করে পন্ত উঠে এসেছেন ১৭তম স্থানে। ফারুক ইঞ্জিনিয়ারের পর রিশাব পন্তর আগে ভারতের মাহেন্দ্র সিং ধোনি ক্যারিয়ার সেরা ৬৬২ রেটিং পয়েন্ট অর্জন করেছিলেন। আর র‌্যাঙ্কিংয়ে সর্বোচ্চ ১৯তম স্থানে উঠতে পেরেছিলেন।

পন্ত ২০১৬ সালে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দিয়ে নিজের জাত চেনাতে শুরু করেন। যুব বিশ্বকাপে এই ব্যাটসম্যান নেপালের বিপক্ষে ১৬ বলে হাফ সেঞ্চুরি করেছিলেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে চতুর্থ ও শেষ টেস্টে ১৫৯ রানের ইনিংস খেলে আইসিসি র‌্যাঙ্কিংয়ে সেরা ২০ এ উঠে এসেছেন। নবম টেস্ট ম্যাচ খেলেই তিনি এই সাফল্য পেয়েছেন। পন্ত আইসিসি র‌্যাঙ্কিংয়ে ৫৯তম অবস্থানে থেকে অস্ট্রেলিয়া সফর শুরু করেছিলেন। এরপর উল্লেখযোগ্য উন্নতি করেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজে তিনি ৩৫০ রান করেছেন। ক্যাচ নিয়েছেন ২০টি।

চেতেশ্বর পূজারা অস্ট্রেলিয়ার বিপক্ষের এই সিরিজে সর্বোচ্চ ৫২১ রান করেছেন। হয়েছেন সিরিজ সেরা। আইসিসি র‌্যাঙ্কিংয়ে তিনিও উন্নতি করেছেন। একধাপ উন্নতি করে তিনি উঠে এসেছেন তৃতীয় স্থানে। আর উদ্বোধনী ব্যাটসম্যান মায়াঙ্ক আগারওয়াল পাঁচ ধাপ উন্নতি করে উঠে এসেছেন ৬২তম অবস্থানে। স্পিনার কুলদীপ যাদব সাত ধাপ উন্নতি করে ক্যারিয়ার সেরা ৪৫তম অবস্থানে উঠে এসেছেন। অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে রবীন্দ্র জাদেজা রয়েছেন দ্বিতীয় স্থানে। আর টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে একধাপ উন্নতি করে উঠে এসেছেন পঞ্চম স্থানে।



রাইজিংবিডি/ঢাকা/৮ জানুয়ারি ২০১৮/আমিনুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC