ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪২৬, ১৭ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

ক্যান্সার রোধে বাল্যবিয়েকে জোর গলায় না বলুন

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০১-১২ ৬:২২:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০১-১২ ৬:২২:৪৫ পিএম
Walton AC 10% Discount

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে বাল্যবিয়েকে জোর গলায় না বলতে হবে। বাল্যবিয়ের কারণে শতকরা ৫৪ ভাগ নারীর জরায়ুর ক্যান্সার হয়ে থাকে। যে সব মেয়ে ১৬ বছরের আগে যৌনতায় লিপ্ত হয় তাদের জরায়ুর ক্যান্সার অবশ্যম্ভাবী। চিকিৎসক এবং গবেষকরা মেয়েদের এই বিষয়ে সচেতন করার জন্য পরিবারের কর্তাদের গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন।

শনিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত জরায়ু মুখে ক্যান্সার বিষয়ে করণীয় শীর্ষক এক আলোচনায় বক্তারা এই আহ্বান জানান।

আলোচনায় অংশ নেন বিভিন্ন চিকিৎসা ও গবেষণা ইনস্টিটিউটের গবেষক এবং চিকিৎসকরা। মার্চ ফর মাদারের প্রধান সমন্বয়ক ও ক্যান্সার হাসপাতালের ডিন ডাক্তার মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের সঞ্চালনায় আলোচনায় বক্তব্য রাখেন বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গাইনি অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সাবেরা খাতুন, এনআইসিআরএইচ এর প্রাক্তন পরিচালক অধ্যাপক শেখ গোলাম মোস্তফা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব হেলথ ইকোনোমিকসের পরিচালক অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ, সঙ্গীত শিল্পী সামিনা চৌধুরী, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিয়েশন অনকোলোজি বিভাগের অধ্যাপক স্বপন বন্দোপাধ্যায়, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মারুফা আক্তার পপি, অপরাজিতা সোসাইটির তাসমিনা গাফফার, হাফিজুর রহমান ময়না, অ্যাডভোকেট সৈয়দা ফেরদৌস, মেরি মার্গারেট রোজারিও, মনজুর মাসুদ।

অধ্যাপক সাবেরা খাতুন বলেন, ‘বাংলাদেশ থেকে জরায়ুর ক্যান্সার নির্মূল করা সম্ভব যদি স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের মেয়েদের আগ থেকে সচেতন করা যায়। এ ব্যাপারে সরকারি সাহায্য-সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, ‘বাল্য বিয়ে আইন করে বন্ধ করা হলেও কিছু ফাঁক-ফোকর রয়েছে। তা সম্পূর্ণভাবে বন্ধ করতে হবে। কারণ অপরিপক্ক মেয়েরা যৌন নির্যাতনের শিকার হলে তারাই বেশি জরায়ুর ক্যান্সারে ভোগে।

স্বপন বন্দোপাধ্যায় বলেন, ‘হাজারো রোগী চিকিৎসার জন্য বিদেশে টাকা খরচ করছে। যদি আমাদের দেশে সঠিক রোগ নির্ণয় করা হতো তাহলে হয়তো এই অবস্থা হতো না। ক্যান্সার চিকিৎসার জন্য বছরে চার শত কোটি টাকার প্রয়োজন। পরের বছর অনেক কম লাগবে। দেশের ধনী এবং সাহায্য-সহযোগিতায় যাদের মন-মানসিকতা রয়েছে তারা যদি হেল্প করে তাহলে এই ক্যান্সার প্রতিরোধ করা খুব সহজ।’

জরায়ু এবং স্তন ক্যান্সার নিয়ে উদ্বেগ প্রকাশ করে মারুফ আক্তার পপি বলেন, ‘শহরের মেয়েরা মুখ ফুটে কথা বলতে পারে কিন্তু গ্রামের মেয়েরা তা পারে না। তাই গ্রামের মেয়েদের অগ্রাধিকার ভিত্তিতে যাতে চিকিৎসা হয় তার ব্যবস্থা করতে হবে।’



রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৯/মেহেদী/শাহনেওয়াজ

Walton AC
     
Walton AC
Marcel Fridge