ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

মমতার প্রতিবাদ সভায় যোগ দিয়ে পদক হারাচ্ছেন ৫ পুলিশ

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ৭ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মমতার প্রতিবাদ সভায় যোগ দিয়ে পদক হারাচ্ছেন ৫ পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ধরণা মঞ্চ’ নামের প্রতিবাদ সভায় উপস্থিত থাকার জন্য পাঁচ পুলিশ কর্মকর্তার পদক কেড়ে নেওয়ার সুপারিশ করেছে কেন্দ্রীয় সরকার। এর আগে রাজীব কুমার নামের এক পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরুর নির্দেশ দেয় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কাছে পাঁচ পুলিশ কর্মকর্তার পদক কেড়ে নেওয়ার একটি নির্দেশে যাচ্ছে বলে কেন্দ্রীয় সরকারের সূত্রে জানা গেছে। ওই পাঁচ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার জন্যই স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

শাস্তির খড়গে পড়তে যাওয়া পাঁচ পুলিশ কর্মকর্তা হলেন- পশ্চিমবঙ্গের পুলিশের ডিজি বীরেন্দ্র, এডিজি বিনীতকুমার গোয়েল, এডিজি (আইনশৃঙ্খলা) অনুজ শর্মা, বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিং, কলকাতার অতিরিক্ত পুলিশ সুপার সুপ্রতিম সরকার।

কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়িতে সিবিআই কর্মকর্তারা প্রবেশের চেষ্টা করায় গত রোববার সন্ধ্যায় ব্যাপক গোলমাল হয়। কেন্দ্রীয় সরকার সিবিআইয়ের অপব্যবহার করছে বলে অভিযোগ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিবাদে তিনি কলকাতার মেট্রো চ্যানেলে ‘ধরণায়’ বসে পড়েন। সেখানে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের পাশাপাশি উপস্থিত ছিলেন ওই পাঁচ পুলিশ কর্মকর্তা।

এই প্রতিবাদ সভার পরপরই প্রশ্ন উঠেছিল, ওই পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না?

সোমবার এ নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেন ভারতের কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তিনি জানান, কোনো আইপিএস অফিসার যখন কোনো রাজ্যের প্রশাসনের অধীনে কর্মরত থাকেন, তখন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার এখতিয়ার সংশ্লিষ্ট রাজ্যের থাকে। কেন্দ্র বড় জোর ওই রাজ্যকে নির্দেশ দিতে পারে।

এর পর মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে পশ্চিমবঙ্গকে রাজীব কুমারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়। যদিও বুধবার মুখ্যমন্ত্রী মমতা জানিয়েছেন, এই ধরনের কোনো চিঠি তার কাছে আসেনি। তার পরদিনই পাঁচ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ বিভিন্ন গণমাধ্যমে আসলো। এ ছাড়া, ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে পশ্চিমবঙ্গকে আরো কয়েকটি নির্দেশ দেওয়া হতে পারে বলে খবর বেরিয়েছে। তার মধ্যে রয়েছে- ওই পাঁচ পুলিশ কর্মকর্তার মেডেল কেড়ে নেওয়া বা কেন্দ্রীয় সরকারের অধীনে দায়িত্ব দেওয়া বন্ধ করা ইত্যাদি।

তথ্য : জি নিউজ ও এনডিটিভি




রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৯/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়