ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মিরপুরে তামিম মহাকাব্য

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৩, ৮ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মিরপুরে তামিম মহাকাব্য

ক্রীড়া প্রতিবেদক : তামিম ইকবালের প্রথম বিপিএল ফাইনাল। পাঁচ আসর পর দেশের সেরা ওপেনার খেলছেন ফাইনালে। তার জন্য মঞ্চটা বিশাল বড়। এমন বড় মঞ্চে বড় কীর্তি গড়ে তামিম রাঙিয়ে রাখলেন বিপিএলের ষষ্ঠ আসরের ফাইনাল।

৬১ বলে অপরাজিত ১৪১ রানের ইনিংস খেলে বিপিএলের ফাইনাল নিজের করে নিয়েছেন দেশসেরা ওপেনার। এর আগে বিপিএলে তার সর্বোচ্চ ইনিংস ছিল ৭৫। আজ সেটি ছাড়িয়ে যাওয়ার পাশাপাশি টি-টোয়েন্টিতে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন তামিম।

৩১ বলে হাফ সেঞ্চুরি পাওয়ার  পরের ১৯ বলে তামিম তুলে নেন সেঞ্চুরি। সেঞ্চুরির পরও তাকে আটকানো যায়নি।

পরের ১১ বলে ৩৮ তুলে টি-টোয়েন্টির ক্যারিয়ার সেরা ইনিংস উপহার দেন। এর আগে তার ক্যারিয়ার সেরা ইনিংস ছিল ১৩০। সিলেটে বিজয় দিবস টি-টোয়েন্টিতে পেয়েছিলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। এরপর ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমানের সঙ্গে তামিম তিন অঙ্কের দেখা পান।

তামিমের মহাকাব্যিক ইনিংসে রেকর্ডের পাতা ওলটপালট হয়েছে। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে বিপিএলের ফাইনালে তামিম পেয়েছেন সেঞ্চুরি। বিপিএলে এটাই বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ইনিংস। সাব্বিরের ১২২ ছিল আগের রেকর্ড।

ক্রিস গেইলের পর বাউন্ডারিতে সবচেয়ে বেশি রান পেয়েছেন তামিম। তার ১৪১ রানের মধ্যে ১০৬ রানই এসেছে বাউন্ডারিতে। ছক্কায় গেইলের পরই তামিমের স্থান। গেইল এক ইনিংসে ১৮, ১৪, ১২ ও ১১ ছক্কা হাঁকিয়েছেন। তামিমের আজকের ইনিংসে ছক্কা ছিল ১১টি।

গতবার বিপিএলের এলিমিনেটর ম্যাচে গেইল খুলনার বিপক্ষে ৫১ বলে করেছিলেন ১২৬ রান। ২৪৭.০৫ স্ট্রাইক রেটে খেলেছিলেন ইনিংসটি। আজকের তামিমের ইনিংসের স্ট্রাইক রেট ছিল ২৩১.১৪। পাশাপাশি এক হাতে ইনিংস ক্যারি করার রেকর্ডেও তামিম গেইলের পেছনে। গতবার বিপিএলের ফাইনালে গেইল অপরাজিত ১৪৬ রান করেছিলেন। তার ইনিংসটি রংপুরের ইনিংসের ৭০.৮৭ শতাংশ ক্যারি করেছিল। তামিমের আজকের ইনিংসটি ৭০.৮৫ শতাংশ ক্যারি করেছে।

তামিমের খুনে ইনিংসে পুড়েছেন ঢাকার প্রায় প্রত্যেক বোলার। রুবেলের বলে সবচেয়ে বেশি ২৬ রান তুলেছেন তামিম। এ ছাড়া সাকিব ও রাসেলের বলে তামিম পেয়েছেন ৩০ ও ৩৪ রান।

সব মিলিয়ে তামিমের আজকের ইনিংসটি ছিল বিপিএলের সবচেয়ে আকর্ষণীয়, সবচেয়ে ধ্রুপদী। ২২ গজে তার দোর্দান্ড প্রতাপ যেন বলে দিচ্ছিল বিপিএলের একটা ফাইনালের অপেক্ষায় তামিমের নির্ঘুম কত রাত কেটেছে! মিরপুরে আজ তামিম যে মহাকাব্যের রচনা করেছেন, তা ক্রিকেটপ্রেমীদের মনে থাকবে দীর্ঘদিন।




রাইজিংবিডি/ঢাকা/৮ ফেব্রুয়ারি ২০১৯/ইয়াসিন/পরাগ 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়