ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে আনসার-ভিডিপিকে সতর্ক থাকার আহ্বান

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ১২ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে আনসার-ভিডিপিকে সতর্ক থাকার আহ্বান

রাইজিংবিডি ডেস্ক : একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষে ঐক্যবদ্ধভাবে কাজ করার পাশাপাশি সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক প্রতিরোধে সতর্ক থাকার জন্য বাংলাদেশ আনসার ও ভিডিপি সদস্যসহ সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার একাডেমি প্রাঙ্গণে বাংলাদেশ আনসার ও ভিডিপি বাহিনীর ৩৯তম জাতীয় সমাবেশে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক প্রতিরোধে আমাদেরকে সর্বদা সতর্ক থাকতে হবে।’

তিনি দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে কঠোর পরিশ্রম, সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করার জন্য বাংলাদেশ আনসার ও ভিডিপি সদস্যদের নির্দেশ দেন।

শেখ হাসিনা বলেন, ‘দেশের বৃহত্তম বাহিনী হিসেবে আমাদের উন্নয়ন ও অগ্রগতিকে অব্যাহত রাখতে আপনাদের একসঙ্গে কাজ করে যেতে হবে। আপনাদেরকে সর্বোচ্চ সততা, সাহস ও আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।’

দেশের সার্বিক উন্নয়নের জন্য শান্তিপূর্ণ ও স্থিতিশীল পরিবেশ পূর্বশর্ত উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই পরিবেশ বজায় রাখার ক্ষেত্রে তারা গুরুত্বপূর্ণ অংশীদার।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একটি খোলা জিপে চড়ে বাংলাদেশ আনসার ও ভিডিপি’ একটি চৌকস দলের কুচকাওয়াজ পরিদর্শন এবং সালাম গ্রহণ করেন।

এর আগে প্রধানমন্ত্রী একাডেমির প্যারেড গ্রাউন্ডে পৌঁছলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জন নিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন এবং বাংলাদেশ আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ তাকে স্বাগত জানান।

এ সময় মন্ত্রী, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার, প্রধানমন্ত্রীর উপদেষ্টামণ্ডলী, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধান, বিভিন্ন দেশের কূটনীতিক এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দেশ ও জনগণের জীবনযাত্রার মানোন্নয়নের প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার ‘একটি বাড়ি-একটি খামার’ কর্মসূচি গ্রহণ করেছে, যাতে গ্রামীণ মানুষ অর্থনৈতিকভাবে সচ্ছ্বল হয়ে ওঠে এবং কোন জমি অনাবাদি না থাকে।

আনসার ও ভিডিপি সদস্যদের এই খাতে যথেষ্ঠ ভূমিকা পালন করতে হবে উল্লেখ করে তিনি বলেন, এই কর্মসূচির পুনঃনামকরণ করা হয়েছে ‘আমার বাড়ি-আমার খামার’।

তিনি বলেন ‘যেহেতু এই বিষয়ে আপনাদের প্রশিক্ষণ আছে, সেজন্য এই প্রকল্পে আপনারা আরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। আপানারা যেন এর মাধ্যমে অর্থনৈতিকভাবে সচ্ছ্বলতা অর্জন করতে পারেন, সেজন্য আমি ইতিমধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আপনাদের সঙ্গে কাজ করতে বলেছি।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

তিনি বলেন, ‘দেশ থেকে দারিদ্র্য নির্মূল করার জন্য আমরা বিভিন্ন সামাজিক নিরাপত্তা বেষ্ঠনি কর্মসূচি বাস্তবায়ন করছি’।

বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সফলতা ধরে রাখার জন্য আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ক্রমশ উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশের দিকে এগিয়ে যাচ্ছে। কারণ তার সরকার বিভিন্ন বাস্তবসম্মত উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি বলেন, আমরা বাংলাদেশের আরো উন্নতি করতে চাই, এজন্য সবাইকে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

দেশের আইনশৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে আনসার ও ভিডিপির সদস্যদের ভূমিকার প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন,দেশের জরুরি ও সংকটময় মুহূর্তে তারা তাদের কাজের দক্ষতা ও সফলতা দেখিয়েছে।

তিনি আরো বলেন, জঙ্গিবাদ ও মাদক নিয়ন্ত্রণসহ বিভিন্ন জাতীয় এবং সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে আপনারা আইনশৃঙ্খলা বজায় রাখার ক্ষেত্রে সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছেন।

শেখ হাসিনা বলেন, বিভিন্ন সরকারি-বেসরকারি সম্পত্তি ও স্থাপনা রক্ষা এবং নিরাপত্তা নিশ্চিত করতে আনসার ও ভিডিপির ৫৫ হাজার সদস্য দায়িত্ব পালন করে যাচ্ছেন।

তথ্যসূত্র : বাসস



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৯/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়