ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশ-নেপাল দ্বৈত কর পরিহার চুক্তি সই

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ৫ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ-নেপাল দ্বৈত কর পরিহার চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক : দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য সম্পর্ক জোরদার এবং বিনিয়োগ সম্প্রসারণে অনুকূল পরিবেশ তৈরির জন্য বাংলাদেশ ও নেপালের মধ্যে দ্বৈত কর পরিহার চুক্তি সই হয়েছে।

মঙ্গলবার নেপালের রাজধানী কাটমন্ডুতে এ চুক্তি সই হয়। জাতীয় রাজস্ব বোর্ডের সিনিয়র তথ্য কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন।

চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া ও নেপালের পক্ষে সেদেশের সেক্রেটারি (রেভিনিউ) লাল শংকর ঘিমির নেতৃত্ব দেন। এর আগে দুই দেশের মধ্যে এ বিষয়ে কয়েক দফা বৈঠক অনুষ্ঠিত হয়।

এনবিআর জানায়, চুক্তি স্বাক্ষরের ফলে নেপালের জন্য বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ সৃষ্টি হবে। একইভাবে বাংলাদেশের বিনিয়োগকারীরাও নেপালে বিনিয়োগ করতে উৎসাহী হবেন। একই আয়ের ওপর দুই দেশে কর পরিহার করাই এই চুক্তির লক্ষ্য। চুক্তি সইয়ের পর বিনিয়োগকারীকে একই অর্থ বা আয়ের জন্য দুই দেশে আর কর দিতে হবে না।

একই ব্যক্তি বা সংস্থা ও প্রতিষ্ঠানের আয়ের ওপর যাতে দুই দফা কর দিতে না হয় সে লক্ষ্যে বিশ্বব্যাপী দ্বিপক্ষীয় ভিত্তিতে বিভিন্ন দেশের সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি হয়ে থাকে। বর্তমানে ৩৫টি দেশের সঙ্গে বাংলাদেশের এ ধরনের চুক্তি রয়েছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ মার্চ ২০১৯/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়