ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কম্বোডিয়ায় লড়বে ‘ইতি, তোমারই ঢাকা’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৬, ১০ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কম্বোডিয়ায় লড়বে ‘ইতি, তোমারই ঢাকা’

বিনোদন ডেস্ক : বাংলাদেশে প্রথমবার নির্মিত অমনিবাস বা অ্যান্থলজি চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’। বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসা কুড়াচ্ছে চলচ্চিত্রটি। এবার কম্বোডিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে এটি।

চলচ্চিত্রটির ক্রিয়েটিভ প্রডিউসার আবু শাহেদ ইমন জানান, গতকাল শনিবার থেকে শুরু হয়েছে কম্বোডিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আগামী ১৪ মার্চ পর্যন্ত চলবে এ উৎসব। এতে ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রের দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

কম্বোডিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল ওয়েব সাইটে জানানো হয়েছে, নবমবারের মতো বসেছে ৬ দিনব্যাপী আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসব। এতে ৩৭টি দেশের ১৩০টি চলচ্চিত্র অংশ নিয়েছে। এর মধ্যে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, তথ্যচিত্র, অ্যানিমেশন ও ফিচার ফিল্ম রয়েছে।  

কম্বোডিয়ার বেশ গুরুত্বপূর্ণ চলচ্চিত্র ও কালচারাল ইভেন্টটি আলাদা আলাদা ৬টি ভেন্যুতে অনুষ্ঠিত হচ্ছে। এতে স্থানীয় সাংস্কৃতিক ও চলচ্চিত্রের মানুষের পাশাপাশি বিভিন্ন দেশ থেকে চলচ্চিত্র কর্মীরা উপস্থিত হচ্ছেন বলে জানা গেছে।

উৎসবে মনোনীত ফিচার ফিল্মগুলো হলো- ‘স্টোরিজ ইন কম্বোডিয়া’, ‘ফেসিং জেনোসাইড’, ‘টু বি-টুয়েন্টি ইন সুইডেন’, ‘স্ক্যারি ওয়ার্ল্ড’। ইন্টারন্যাশনাল বিভাগে দেখানো হবে- ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্র। আজ রোববার দুপুর ১টা এবং আগামী ১৩ মার্চ রাত ৮টায় প্রদর্শিত হবে ‘ইতি, তোমারই ঢাকা’। এছাড়াও এ বিভাগে দেখানো হবে সদ্য অস্কারপ্রাপ্ত পিটার ফ্যারেলির ‘গ্রিন বুক’সহ মোট ২১টি চলচ্চিত্র।

১১ নির্মাতার ১১ গল্পে ঢাকার মানুষের জীবন যাপন, তাদের সংগ্রাম ও বেঁচে থাকার নিরন্তর যুদ্ধ এবং সেই সঙ্গে ঢাকার নিজস্ব এক সংস্কৃতি এক সুতোয় গাঁথা হয়েছে এই চলচ্চিত্রে। এই ১১ নির্মাতা হলেন-গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।

এই ১১ গল্পের মধ্যে একটির নাম ‘চিয়ার্স’। ২০-২১ বছর বয়সি দুজন নারীর গল্প এটি। কোনো এক কারণে তাদের হৃদয় ভাঙার পর রাতেরবেলায় তারা কিছু একটা করতে ঢাকা শহরে অ্যাডভেঞ্চারে নামে। মূলত তাদের চোখ দিয়ে ঢাকা শহরকে দেখানো হবে এই চলচ্চিত্রের গল্পে। এ দুই নারী চরিত্রে অভিনয় করেছেন তানিন তানহা ও  অর্চিতা স্পর্শিয়া। সিনেমাটির একটি চরিত্রে অভিনয় করেছেন ‘স্বপ্নজাল’ খ্যাত ইয়াশ রোহান।





রাইজিংবিডি/ঢাকা/১০ মার্চ ২০১৯/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়