ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে’

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৩, ১১ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সব ইউনিয়নে হাইস্পিড ইন্টারনেট থাকবে’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশে এমন কোনো ইউনিয়ন থাকবে না, যেখানে হাইস্পিড ইন্টারনেট থাকবে না। আগামী পাঁচ বছরে সব কারখানায় ডিজিটাল প্রযুক্তি কাজে লাগাতে হবে।

বাংলাদেশ এখন রূপান্তরের মধ্য দিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

সোমবার দুপুরে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ভবনে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন ও জেলা পর্যায়ে আইটি/হাইটেক পার্ক স্থাপন (১২ জেলা) প্রকল্পে জমি প্রদানকারী চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সঙ্গে হাইটেক পার্ক কর্তৃপক্ষের সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশের চতুর্থ বিপ্লব হাইটেক পার্ক। চট্টগ্রামে পার্ক প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। চট্টগ্রাম ডিজিটাল যুগে পেছনে পড়ে থাকতে পারে না। আগামীতে শিল্পনগর, বন্দরনগর চট্টগ্রাম ডিজিটাল ব্যবসা বাণিজ্যের কেন্দ্রবিন্দুতে থাকবে।

চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

সভায় মোস্তাফা জব্বার বলেন, বিশ্বে শিল্প বিপ্লব, বিদ্যুৎ বিপ্লব ও ইন্টারনেট বিপ্লব ঘটেছে। চট্টগ্রামের মিরসরাইয়ে ইকোনমিক জোন হচ্ছে। চট্টগ্রাম বন্দরে জাহাজ চলাচল বা চসিকের দৈনন্দিন কার্যক্রম নির্ভর করবে প্রযুক্তির ওপর।

সারা বিশ্বের সঙ্গে চট্টগ্রামের যোগাযোগ রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ঢাকায় সমুদ্রবন্দর নেই। চট্টগ্রাম ডিজিটাল ব্যবসা বাণিজ্যের কেন্দ্রবিন্দুতে থাকবে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ১০ বছরে ডিজিটাল বাংলাদেশ শক্ত ভিত্তির ওপর দাঁড়িয়েছে। ১০ বছর আগে ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৫৬ লাখ, এখন ১০ কোটি। শেখ রাসেল ডিজিটাল ল্যাব হয়েছে ৯ হাজার। আরো ২৫ হাজার ৫০০টি হবে।

পরে মন্ত্রীদের উপস্থিতিতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সঙ্গে হাইটেক পার্ক কর্তৃপক্ষের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১১ মার্চ ২০১৯/রেজাউল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়