ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আউশের আবাদ বৃদ্ধির লক্ষ্যে ৪০ কোটি টাকা প্রণোদনা

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৭, ২১ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আউশের আবাদ বৃদ্ধির লক্ষ্যে  ৪০ কোটি টাকা প্রণোদনা

নিজস্ব প্রতিবেদক: কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষির অগ্রগতির জন্য সরকার প্রণোদনা অব্যাহত রেখেছে। আউশ ধানের আবাদ বৃদ্ধির লক্ষ্যে ২০১৯-২০ মৌসুমে ৪ লাখ ৫৯ হাজার ২২৬ জন কৃষকের মাঝে প্রণোদনা হিসেবে ৪০ কোটি ১৮ লাখ ২০ হাজার ৭৫০ টাকা বিতরণ করা হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে কৃষকদের আউশ প্রণোদনা দেওয়া উপলক্ষে  আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

এসময় কৃষি সচিব মো. নাসিরুজ্জামান ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘কৃষক প্রতি সর্বোচ্চ ১ বিঘা জমির জন্য বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার প্রণোদনা হিসেবে দেবো। এর আওতায় আউশ ধানের উৎপাদন বাড়াতে দেশের ৪ লাখ ৫৯ হাজার ২২৬ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে উফশী আউশ বীজ ও সার প্রদান করা হবে। এতে ব্যয় হবে ৪০ কোটি ১৮ লাখ ২০ হাজার ৭৫০ টাকা।

১ জন কৃষককে সর্বোচ্চ ১ বিঘা জমির জন্য ৫ কেজি ধানের বীজ (প্রতি কেজি ৫৮ টাকা হিসেবে ২৯০ টাকা), ১৫ কেজি ডিএমপি সার (প্রতি কেজি ২৩ টাকা হিসেবে ৩৪৫ টাকা), ১০ কেজি এমওপি সার (প্রতি কেজি ১৩ টাকা হিসেবে ১৩০ টাকা), পরিবহন ব্যয় ৯০ টাকা এবং আনুষঙ্গিক ব্যয় ২০ টাকাসহ মোট ৮৭৫ টাকা প্রণোদনা দেওয়া হবে।’

মন্ত্রী বলেন, ‘বর্তমান আউশ মৌসুমে সারাদেশে ১৩ লাখ ৬৫ হাজার ৪ শত ১২ হেক্টর জমিতে আউশ ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৬১ হাজার ৩ শত ৫৪ দশমিক ০৮১ হেক্টর জমিতে এ প্রণোদনা কার্যক্রমের মাধ্যমে বিনামূল্যে বীজ ও সার প্রদান করা হবে।’

প্রণোদনার আওতাধীন জমি থেকে চাল উৎপাদন হবে  প্রায় ১ লাখ ৫৬ হাজার ৪ শত ৫২ মেট্রিক টন। যার মূল্য ৫৭৮ কোটি ৮৭ লাখ ৫৭ হাজার ৫৪০ টাকা।

খড় উৎপাদন হবে ২ লাখ ৪৬ হাজার ৬ শত ৪৩ মেট্রিক টন। যার মূল্য ২৪ কোটি ৬৬ লাখ ৪৩ হাজার ৪০৬ টাকা। চাল ও খড় উৎপাদন বাবদ মোট আয় হবে ৬০৩ কোটি ৫৪ লাখ ৯৪৫ টাকা।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৯/আসাদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়