ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

উপকূলে তালগাছ ও গোলপাতা চাষ সম্প্রসারণ বিষয়ক কর্মশালা

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৭, ১১ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উপকূলে তালগাছ ও গোলপাতা চাষ সম্প্রসারণ বিষয়ক কর্মশালা

তালগাছ ও গোলপাতা চাষ সম্প্রসারণ বিষয়ক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, খুলনা : উপকূলীয় এলাকায় তালগাছ ও গোলপাতার নার্সারি এবং চাষ সম্প্রসারণবিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার খুলনার বটিয়াঘাটা  উপজেলা পরিষদ মিলনায়তনে এ কর্মশালা হয়। ম্যানগ্রোভ সিলভিকালচার বিভাগ এবং বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট এ আয়োজন করে।

কর্মশালায় বক্তারা বলেন, সরকার তালগাছ এবং গোলপাতা রোপণের উদ্যোগ গ্রহণ করেছে। বজ্রপাত থেকে রক্ষায় বেশি বেশি তালগাছ রোপণ করতে হবে। একটি গাছ কাটলে কমপক্ষে তিনটি গাছ রোপণ করতে হবে। পরিকল্পিতভাবে বীজ সংগ্রহ করে তা রোপণ করতে হবে।

বক্তারা আরো বলেন, সুন্দরবনসহ প্রায় সর্বত্রই গোলপাতা জন্মে থাকে। গোলপাতা বাংলাদেশের একটি সম্ভাবনাময় ম্যানগ্রোভ উদ্ভিদ প্রজাতি। গোলপাতা মূল্যবান প্রাকৃতিক অর্থকারী সম্পদ। এখন গোলপাতা সংগ্রহের মৌসুমে চলছে। গোলপাতার সাহায্যে ছাতা, সানহ্যাট, রেইনকোট, ঝুড়ি, মাদুর, থলে, কাগজসহ বিভিন্ন খেলনা তৈরি করা হয়। সুন্দরবনের ওপর নির্ভর না করে বাড়ির আশেপাশে, নিচু এলাকা, নদী, খালপাড়, জলাশায়সহ বিভিন্ন স্থানে গোলপাতার উৎপাদনের পদক্ষেপ নিতে হবে।

বটিয়াঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ জিয়াউর রহমান কর্মশালায় সভাপতিত্ব করেন। বক্তৃতা করেন খুলনা ম্যানগ্রোভ সিলভিকালচার বিভাগের রিসার্চ অফিসার মো. আকরামুল ইসলাম এবং উপজেলা কৃষি কর্মকর্তা রবিউল ইসলাম। প্রশিক্ষক ছিলেন খুলনা ম্যানগ্রোভ সিলভিকালচার বিভাগের বিভাগীয় কর্মকর্তা ড. আ স ম হেলাল সিদ্দীকি। প্রশিক্ষণে স্থানীয় ৪০ জন কৃষক অংশ নেন।




রাইজিংবিডি/খুলনা/১১ জুন ২০১৯/মুহাম্মদ নূরুজ্জামান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়