ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিটিভিতে নিয়োগ পাচ্ছেন সেই মুক্তা

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৭, ২০ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিটিভিতে নিয়োগ পাচ্ছেন সেই মুক্তা

বিটিভি মহাপরিচালকের সঙ্গে মুক্তা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : রাইজিংবিডিতে প্রকাশিত হয়েছিলো মুক্তাকে নিয়ে বিশেষ প্রতিবেদন। ইশারা ভাষার ব্যতিক্রমী এক যোদ্ধা মুক্তা। বাবা, মা, ভাই অর্থাৎ পরিবারের সবাই বাক ও শ্রবণ প্রতিবন্ধি।

এই পরিবারের কথা বলতে পারা একমাত্র সন্তান মুক্তা ইশারা ভাষাতেই ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখেছিলেন। অবশেষে সেই মুক্তার স্বপ্ন পূরণ হতে যাচ্ছে।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের নির্দেশনায় বাংলাদেশ টেলিভিশনে ইশারা ভাষার উপস্থাপিকা হিসেবে স্থায়ী নিয়োগ পেতে যাচ্ছেন আফরোজা খাতুন মুক্তা।

বিষয়টি মুক্তা নিজেই রাইজিংবিডিকে নিশ্চিত করে বলেছেন তথ্যমন্ত্রী গতকাল বুধবার এ ব্যাপারে বিটিভি’র মহাপরিচালককে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে নির্দেশনা প্রদান করেন।

মুক্তা জানান, রাইজিংবিডিতে সংবাদ প্রকাশিত হবার পর তিনি চট্টগ্রামে তথ্যমন্ত্রীর সাথে সাক্ষাত করেন। তথ্যমন্ত্রী গুরুত্বের সাথে মুক্তার বিষয়টি শুনে মুক্তাকে ঢাকায় স্বাক্ষাত করতে বলেন। বুধবার ঢাকায় মুক্তা তার বাক ও শ্রবণ প্রতিবন্ধি বাবা মাকে সাথে নিয়ে তথ্যমন্ত্রীর সাথে স্বাক্ষাত করার পর মন্ত্রী মুক্তাকে ইশারা ভাষার উপস্থাপিকা হিসেবে বাংলাদেশ টেলিভিশনে নিয়োগের ব্যাপারে তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ করেন।

তথ্যমন্ত্রীর নির্দেশনার পরিপ্র্রেক্ষিতে বৃহস্পতিবার সকালে বিটিভি ভবনে মুক্তাকে ডেনে নেন বিটিভি’র মহাপরিচালক এস এম হারুন। এই সময় তিনি মুক্তাকে বিটিভিতে ইশারা ভাষার উপস্থাপিকা হিসেবে নিয়োগের প্রক্রিয়া শুরুর বিষয়টি নিশ্চিত করেন।



মুক্তা নিজের স্বপ্ন পূরণ হতে যাওয়ায় মহান সৃষ্টিকর্তা ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের প্রতি অশেষ কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘আমি মাননীয় তথ্যমন্ত্রীর প্রতি কিভাবে কৃতজ্ঞতা জানাবো বলতে পারছি না। মাননীয় মন্ত্রী সন্তানের মতো আমায় কাছে ডেকে আমার কথা শুনেছেন। প্রতিটি কথা গুরুত্ব দিয়ে তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহন করেছেন। ইশারা ভাষায় আমি যে ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখেছি সেই স্বপ্ন আমার পূরণ করেছেন তথ্যমন্ত্রী।’

তথ্যমন্ত্রীর আন্তরিকতা আর ভালোবাসার কারণেই একটি প্রতিবন্ধি পরিবারের সদস্য হিসেবে আমার বাবা মায়ের সারাজীবনের দুঃখ মোচন হতে যাচ্ছে বলে মন্তব্য করেন মুক্তা। একই সাথে তিনি রাইজিংবিডি’র চট্টগ্রাম ব্যুরো প্রধান রেজাউল করিমের প্রতিও কৃতজ্ঞতা জানান।

উল্লেখ্য, চট্টগ্রামের হাটহাজারী উপজেলার কুয়াইশ ভরাপুকুর গ্রামের আফজল তালুকদার বাড়িতে মুক্তাদের পরিবারের বসবাস। মুক্তার বাবা মনজুরুল হক, মা আরেফা খাতুন এবং একমাত্র ছোট ভাই মামুনুর রশিদ ইফতি তিনজনই বাক ও শ্রবণ প্রতিবন্ধি। 

মুক্তা নিজে কথা বলতে পারলেও পরিবারের সবাই বাক ও শ্রবণ প্রতিবন্ধি হওয়ায় মুক্তার জন্মগত ভাষা-ই হলো ইশারা ভাষা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একই মঞ্চে উপস্থিত থেকে প্রধানমন্ত্রীর পাশে দাড়িয়ে ইশারা ভাষাতে প্রধানমন্ত্রীর বক্তব্য উপস্থাপনা করেছেন মুক্তা।

তার স্বপ্ন ছিলো ইশারা ভাষাতেই নিজের ক্যারিয়ার গড়া। এখন বর্তমান তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের উদ্যোগে  মুক্তার সেই স্বপ্ন বাস্তব রূপ পেতে যাচ্ছে।

আরো পড়ুন :

রাইজিংবিডি/চট্টগ্রাম/২০ জুন ২০১৯/রেজাউল/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়