ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জামালপুরে ৫০ হাজার মানুষ পানিবন্দি

সেলিম আব্বাস || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৪, ১৪ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জামালপুরে ৫০ হাজার মানুষ পানিবন্দি

জামালপুর সংবাদদাতা : টানা বর্ষণ ও উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলে বাড়ছে জামালপুরের যমুনা-ব্রহ্মপুত্রের পানি। এতে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যমুনার পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে ৫০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৮১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়ে বন্যা পরিস্থিতি অবনতি হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

পানি বাড়তে থাকায় প্লাবিত হয়েছে সদর উপজেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মাদারগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলার যমুনা তীরবর্তী নিম্নাঞ্চলে ১৭টি ইউনিয়ন। 

বকশীগঞ্জ উপজেলায় ব্রহ্মপুত্র নদের পানি বেড়ে কিছু নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়েছে এসব এলাকার অন্তত ৫০ হাজার মানুষ। যমুনার তীব্র স্রোতে ইসলামপুর উপজেলার চিনাডুলি ইউনিয়নের ৩টি সংযোগ সড়কবাঁধ ভেঙে বন্ধ হয়ে গেছে ইসলামপুর-আমতলী-চিনাডুলি সড়ক যোগাযোগ।

বন্যার কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে জেলার ১৩টি শিক্ষা প্রতিষ্ঠান। বন্যা কবলিত এলাকার প্রতিটি ইউনিয়নে একটি করে মেডিকেল টিম গঠন করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। বন্যা কবলিত এলাকায় শুকনো খাবার, বিশুদ্ধ পানি ও গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে।

জামালপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক রাজিব কুমার সরকার বলেন, ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত বেশি। এ পর্যন্ত সাড়ে ১৩ হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত শনিবার ৯০ মেট্রিকটন চাল, নগদ ২ লাখ টাকা ও ২ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানান তিনি।


রাইজিংবিডি/জামালপুর/১৪ জুলাই ২০১৯/সেলিম আব্বাস/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়