ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মেরিটাইম বিশ্ববিদ্যালয় নির্মাণ শুরু

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৭, ২১ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেরিটাইম বিশ্ববিদ্যালয় নির্মাণ শুরু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বন্দরনগরী চট্টগ্রামের চান্দগাঁও থানার হামিদচর এলাকায় দেশের একমাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের নির্মাণকাজ শুরু হয়েছে।

রোববার দুপুরে নগরীর রেডিসন ব্লু বে ভিউ হোটেলের মোহনা হলে গ্রাউন্ড ব্রেকিং অনুষ্ঠানের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ের নির্মাণকাজ শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর রিয়ার এডমিরাল এম খালেদ ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে সংসদ সদস্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয়ের ডিন, প্রকল্প পরিচালকসহ সেনাবাহিনী এবং নৌবাহিনীর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, দেশের কাঙ্ক্ষিত মেরিটাইম সংশ্লিষ্ট উচ্চ শিক্ষার প্রসার, সমুদ্র গবেষণা, সমুদ্র সম্পদ অনুসন্ধান ও আহরণে প্রয়োজনীয় তত্ত্ব আবিষ্কার ও দক্ষ জনবল তৈরির মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

সারা পৃথিবীতে মাত্র ১২টি মেরিটাইম বিশ্ববিদ্যালয় রয়েছে। ৯৬৯ কোটি টাকা ব্যয়ে ১০৬ একর জায়গা জুড়ে বিশ্ববিদ্যালয় নির্মিত হচ্ছে। এটি হবে দক্ষিণ এশিয়ার দ্বিতীয় মেরিটাইম বিশ্ববিদ্যালয়।

এখান থেকে মেরিন ক্যাডেটদের আন্তর্জাতিক মানসম্পন্ন ‘ব্যাচেলর অব মেরিটাইম সাইন্স’ ডিগ্রি দেয়া হবে। ২০২১ সালে প্রকল্পের প্রথম ধাপের কাজ শেষ করার সময়সীমা নির্ধারণ করা হয়েছে। চীনের বেইজিং আরবার কনস্ট্রাকশন কোম্পানি গ্রিন টেকনোলজি ব্যবহার করে প্রকল্পটি বাস্তবায়ন করবে।


রাইজিংবিডি/চট্টগ্রাম/২১ জুলাই ২০১৯/রেজাউল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়