ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ফিসারি ঘাটে ইলিশের পাহাড়, দাম কমছে না বাজারে

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৯, ২২ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিসারি ঘাটে ইলিশের পাহাড়, দাম কমছে না বাজারে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : সাগরে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। মাছ ধরার প্রতিটি ট্রলার ইলিশে বোঝাই হয়ে সাগর থেকে ফিরে আসছে চট্টগ্রাম ফিশারি ঘাটে। আর প্রতিদিন সকালে ঘাটে অবতরণ হওয়ার পর রীতিমত ইলিশের পাহাড় জমছে। কিন্তু খুচরা বাজারে এই ইলিশের দাম এখনো সাধারণের নাগালের বাইরে।

এক কেজি ওজনের ইলিশ মাছ খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১ হাজার টাকা থেকে ১ হাজার ১শ’ টাকায়। ৪০০/৫০০ গ্রাম ওজনের ইলিশের কেজিও ৫শ’ থেকে ৬শ’ টাকা। আড়াইশ থেকে ৩০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৩শ’ টাকা কেজি দরে।

চট্টগ্রাম নগরীর ফিসারি ঘাট, কাট্টলী, আনন্দবাজারসহ কয়েকটি ইলিশ অবতরণ কেন্দ্র ঘুরে জানা গেছে, জেলেরা সমুদ্র থেকে প্রচুর পরিমাণে ইলিশ শিকার করে আনছেন। কিন্তু তারা এই ইলিশের উপযুক্ত দাম না পাচ্ছেন না। অন্যদিকে খুচরা বাজারে সাধারণ ক্রেতাকে বেশি দামে ইলিশ কিনতে হচ্ছে। জেলেদের কাছ থেকে ইলিশ কিনে নেয়ার পর মধ্যস্বত্বভোগী ব্যবসায়ী চক্র বড় অঙ্কের মুনাফা হাতিয়ে নিচ্ছে।

অনুসন্ধানে জানা গেছে, নগরীর কাট্টলি এলাকার সমুদ্র তীর এবং আনন্দবাজার এলাকায় জেলেদের কাছ থেকে প্রতি মণ ইলিশ কেনা হচ্ছে ২০ থেকে ২৫ হাজার টাকা দামে। ৬শ থেকে ৬২৫ টাকা কেজি দরে পাইকারি কিনে এনে এসব ইলিশ খুচরা বাজারে বিক্রি হচ্ছে দ্বিগুণ দামে। প্রতি কেজি ১১শ’ থেকে ১২শ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে এসব ইলিশ।

নগরীর ফিশারি ঘাটে ট্রলারে ইলিশ নিয়ে আসা জেলে আকরাম হোসেন রাইজিংবিডিকে জানান, সাগরে এখন প্রচুর ইলিশ ধরা পড়ছে। জাল ফেলতেই ঝাঁকে ঝাঁকে ইলিশ। ঘাটে এসে পাইকারদের কাছে মূহুর্তেই বিক্রি হয়ে যায় সব মাছ। বড় সাইজের প্রতি মণ ইলিশের মূল্য ২০ থেকে ২৫ হাজারের মধ্যেই। ছোট সাইজের ইলিশ ৮ হাজার থেকে শুরু করে ১২ হাজার টাকা মণ বিক্রি হচ্ছে।

চট্টগ্রামের কর্ণফুলী মার্কেট থেকে ইলিশ মাছ ক্রেতা ইমরান সৈয়দ রাইজিংবিডিকে জানান, বড় ইলিশের কেজি ৯শ’ থেকে ১২শ’ টাকা। জাটকা ইলিশ বিক্রি হচ্ছে ২শ’ টাকা কেজি দরে। এই ক্রেতা জানান, সমুদ্রে বিপুল ইলিশ ধরা পরার খবর জানলেও এর খুচরা মূল্য সাধারণ মানুষের নাগালের বাইরে।

চট্টগ্রাম ফিসারী ঘাটের একজন মাছের আড়তদার নাম প্রকাশ না করে এই প্রতিবেদককে জানান, ঘাট থেকে ইলিশ কেনার পর এর মজুদ সংরক্ষণ, পরিবহন ও বাজারজাতকরণে বড় অঙ্কের টাকা খরচ হয়। এর ফলে প্রতি কেজি ইলিশে গড় হিসাব করে দাম নির্ধারণ করা হয়। এতে খুচরা বাজারে ইলিশের মূল্য বাড়তি রয়েছে।


রাইজিংবিডি/চট্টগ্রাম/২২ আগস্ট ২০১৯/রেজাউল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়