ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

জনপ্রিয় হচ্ছে আলোক ফাঁদ, লাভবান হচ্ছেন কৃষক

জেলা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৫, ২০ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জনপ্রিয় হচ্ছে আলোক ফাঁদ, লাভবান হচ্ছেন কৃষক

আমন ক্ষেতে পোকা-মাকড়ের ক্ষতি থেকে রক্ষা পেতে কীটনাশক ব্যবহারের পরিবর্তে নীলফামারীর ডোমার উপজেলার কৃষকদের কাছে আলোক ফাঁদের ব্যবহার দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। আর এতে কৃষকদের উৎসাহিত করছে কৃষি বিভাগ।

উপজেলা কৃষি অফিসের উদ্যোগে ও সার্বিক সহযোগিতায় প্রতিদিন সন্ধ্যায় আমন ফসলের ক্ষেতে পোকামাকড়ের উপস্থিতি যাচাইয়ের জন্য এই আলোক ফাঁদ স্থাপন করা হচ্ছে। এটি ব্যবহারে ক্ষতিকর শত্রু পোকা ও উপকারী বন্ধু পোকাও নির্ণয় করা হচ্ছে। এই পদ্ধতিটি বর্তমানে কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে।

বৃহষ্পতিবার রাতের অন্ধকারে উপজেলার বোড়াগাড়ী ইউনিয়নের পূর্ব বোড়াগাড়ী লালার খামার গ্রামের কৃষক আলতাফ হোসেনের রোপা আমন ধান ক্ষেতে আলোক ফাঁদ স্থাপন করে কৃষি বিভাগ। এসময় কৃষক আলতাফ হোসেন, জহুরুল ইসলাম, তোবারক, পুলেন, সাদ্দাম, ছোটন, নিশান, রেজাউলসহ প্রায় অর্ধ শতাধিক কৃষক আলোক ফাঁদ প্রদর্শনী দেখে এর পদ্ধতি দেখেন।

উপস্থিত কৃষকরা জানান, আলোক ফাঁদের মাধ্যমে ক্ষতিকর পোকা নিধনে কোন খচর নাই।এই পদ্ধতিতে কীটনাশক ব্যবহার করতে হবে না বলে এতে পরিবেশেরও কোন ক্ষতি হবে না। এই আলোক ফাঁদ ব্যবহার করে এলাকার অনেক কৃষক বর্তমানে ক্ষেতে খুব কম ঔষধ ব্যবহার করছেন। এতে তাদের খরচ অনেকটাই কমে এসেছে এবং ধান উৎপাদনের পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। এজন্য তাদের ধান ক্ষেতেও তারা আলোক ফাঁদ ব্যবহার করবেন। এতে এবার আমন ধানের বাম্পার ফলনের আশা করছেন উপজেলার কৃষকরা।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, আমন ক্ষেতে কীটনাশকের ব্যবহার কমাতে উপজেলার ৩১টি ব্লকের প্রতিটিতে ১০টি করে মোট ৩১০টি আলোক ফাঁদ প্রদর্শনী স্থাপন করা হয়েছে এবং এর উপকারিতা সম্পর্কে কৃষকদের সচেতন করা হচ্ছে। কৃষি দপ্তরের এ প্রদর্শনী দেখার পর উৎসাহিত হয়ে আরো শতাধিক কৃষক নিজ উদ্দ্যেগে আলোক ফাঁদের মাধ্যমে ক্ষতিকর পোকা নিধন করছেন।

ডোমার কৃষি কর্মকর্তা কৃষিবিদ জাফর ইকবাল রাইজিংবিডিকে জানান, এবারে উপজেলায় ১৮ হাজার ৮শত ২২ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ করা হয়েছে। প্রাকৃতিক কোন দুর্যোগ না হলে বাম্পার ফলনের আশা করছি আমরা। পোকামাকড়ের ক্ষতির হাত থেকে ফসল রক্ষায় ও পোকা দমনে কীটনাশকের ব্যবহার কমাতে পরিবেশ বান্ধব আলোক ফাঁদ স্থাপনে কৃষকদের উদ্বুদ্ধকরণে ডোমার কৃষি সম্প্রসারণ বিভাগ নিরলস কাজ করে যাচ্ছে।

 

নীলফামারী/ইয়াছিন মোহাম্মদ সিথুন/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়