ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চিলাহাটি-হলদিবাড়ি রেললাইন নির্মাণ কাজ উদ্বোধন কাল

জেলা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৪, ২০ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিলাহাটি-হলদিবাড়ি রেললাইন নির্মাণ কাজ উদ্বোধন কাল

বহুল প্রত্যাশিত বাংলাদেশের চিলাহাটি হতে ভারতের সাথে রেল সংযোগ স্থাপনের লক্ষ্যে হলদিবাড়ি সীমান্ত পর্যন্ত রেললাইনের নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রেল মন্ত্রী মো. নুরল ইসলাম সুজন।

শনিবার দুপুরে চিলাহাটি স্টেশনে ৮০ কোটি টাকা ব্যয়ে প্রায় সাড়ে সাত কিলোমিটার রেলপথ নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন ও কাজের শুভ উদ্বোধন করবেন রেল মন্ত্রী।

২০১৮ সালের ১৪ মার্চ ভারতের কেন্দ্রীয় সরকারের বরাদ্দকৃত ৩১ কোটি রুপি ব্যয়ে ভারতের হলদিবাড়ি অংশে চার দশমিক ৩৪ কিলোমিটার রেলপথ স্থাপনের কাজ সমাপ্ত করে।

ইতিমধ্যে বাংলাদেশের নীলফামারী জেলার ডোমার উপজেলার চিলাহাটি ডাঙাপাড়া সীমান্ত বিপি ৭৮২/২ এস নম্বর পিলারের নিকটবর্তী কাঁটাতারের বেড়া পর্যন্ত পরীক্ষামূলকভাবে রেলের ইঞ্জিন চালায় ভারতীয় রেল কর্তৃপক্ষ।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান রাইজিংবিডিকে জানান, উভয় দেশের ১১ দশমিক ৩৪ কিলোমিটার রেললাইনের মধ্যে বাংলাদেশ অংশের প্রায় সাড়ে সাত কিলোমিটার রেললাইন নির্মাণের কাজ করছে ম্যাক্স ইন্টারন্যাশনাল নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

তিনি আরো বলেন, ‘রেলপথটি নির্মাণের কাজ ২০২১ সালের জানুয়ারির মধ্যে শেষ করা হবে। ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর একনেকের সভায় ভারতের সঙ্গে রেলসংযোগ স্থাপনের লক্ষ্যে চিলাহাটি এবং চিলাহাটি বর্ডারের মধ্যে রেলপথ নির্মাণ শীর্ষক প্রকল্পের ৮০ কোটি ১৭ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। এই বরাদ্দকৃত অর্থ সাড়ে ৭ কিলোমিটার রেলপথ, ব্রীজ, চিলাহাটি রেল স্টেশনকে আন্তর্জাতিক মানের স্টেশনে রূপান্তর করা হবে।’

প্রসঙ্গত, ভারত-পাকিস্তান যুদ্ধের সময় ১৯৬৫ সালের সেপ্টেম্বর মাসে চিলাহাটি-হলদিবাড়ি রেলপথটি একেরারেই বন্ধ হয়ে যায়। 

 

নীলফামারী /সিথুন/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়